লালমনিরহাটে অন লাইনে সাংবাদিক দের প্রশিক্ষণ কার্যক্রমের পরিচিতি সভা

প্রকাশিত: ১৩-০৪-২০২১, সময়: ১৭:২০ |
Share This

সুমন ইসলাম বাবু, লালমনিরহাট : দি হাঙ্গর প্রজেক্ট বাংলাদেশ এবং সুজন-সুশাসনের জন্য নাগরিক আয়োজন দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় আজ ১২ এপ্রিল সকালে লালমনিরহাট বার্তা কার্যালয়ে জাতীয় শুদ্ধাচার কৌশলের অঙ্গীকার পূরণের লক্ষ্য অন-লাইনে সাংবাদিকের প্রশিক্ষণ কার্যক্রমের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।
সভাপতিত্ব করেন সুজন লালমনিরহাট জেলা সভাপতি গেরিলা লিডার ড. এস.এম শফিকুল ইসলাম কানু। অনুষ্ঠান সঞ্চালন করেন দি হাঙ্গার প্রজেক্ট-এর বিভাগীয় সমন্বয়কারী রাজেস দে। মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন দি ইনডিপেনডেন্ট পত্রিকার জেলা প্রতিনিধি আবু হাসনাত রানা, দৈনিক সমকাল, এটিএন বাংলার জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন স্বপন, ডিবিসি জেলা প্রতিনিধি মাজেদুল ইসলাম সরকার, লালমনিরহাট বার্তা স্টাফ রিপোর্টার চন্দনা রানী রায়।
প্রশিক্ষণ কর্মসূচীর লক্ষ্য হচ্ছে, সরকারী কাজে স্বচ্ছতা এবং জবাব দিহিতা উন্নয়নে জাতীয় শুদ্ধাচার কৌশল এবং তথ্য অধিকার আইন ব্যবহার বিষয়ে সারা দেশে ৩০৫ জন সাংবাদিক ও সিভিল সমাজের প্রতিনিধিদের সক্ষমতা বৃদ্ধি।
প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে, তথ্য অধিকার আইন, জাতীয় শুদ্ধাচার এবং হুইসেল ব্লোয়ার প্রটেকশন এ্যাক্ট এর মত সামাজিক দায়বদ্ধতা উপকরণসমূহ (টুলসসমূহ) যথাযথভাবে ব্যবহারের মাধ্যমে সরকারের জবাবদিহিতা বৃদ্ধি করা। দুনীতি বিষয়ে অনুসন্ধানী সাংবাদিকতা পরিচালনা বিশেষ করে স্থানীয় সরকারের বড় আকারের প্রকল্প এবং কোভিড-১৯ এর প্রেক্ষিতে পরিচালিত ত্রান কার্যক্রম। এক বছর ব্যাপী এই প্রশিক্ষণ কার্যক্রমে ৬১টি জেলা ( তিন পার্বত্য জেলা ব্যতীত) ৪ জন করে সাংবাদিক ও সুজনের ১ জন প্রতিনিধি অংশ গ্রহণ করবেন।

উপরে