লালমনিরহাটে বালু খেকোদের বালু উত্তোলন বন্ধ করতে পারছে না

প্রকাশিত: ১১-০৪-২০২১, সময়: ১৬:০২ |
Share This

সুমন ইসলাম বাবু, লালমনিরহাট : লালমনিরহাটে বোমা মেশিন দিয়ে নদীর বুক চিরে চরাঞ্চলে বালু উত্তোলনের মহোৎসব চলছে। মামলা দিয়েও বন্ধ হচ্ছে না বালু উত্তোলনের এ মহড়া।লালমনিরহাট সদর থানায় চার বালু উত্তোলনকারীর বিরুদ্ধে মামলা দায়ের করে স্থানীয় ভূমি অফিস। একই অভিযোগে আরো পাঁচ বালু খেকোর বিরুদ্ধে মামলা করে ভূমি অফিস। মামলা সূত্রে জানা গেছে, তিস্তা ও ধরলা নদীর অববাহিকায় বালু খেকো চক্র প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বোমা মেশিন বসিয়ে উত্তোলন করছে ওই দুই নদীসহ বিভিন্ন পুকুর, ডোবা-নালা ও ফসলি জমির বালু। বেপরোয়া গতির এ বালু উত্তলনের ফলে নদীর গতিপথ পরিবর্তন হয়ে প্রতি বছর বন্যায় প্লাবিত হচ্ছে জেলার নতুন নতুন এলাকা। শুধু তাই নয়, পুকুর, ডোবা ও ফসলি জমি থেকে বালু উত্তোলনের ফলে আবাদি জমিগুলো পানির ধারণ ক্ষমতা হারিয়ে ফসলহানীর আশঙ্কা দেখা দিয়েছে।
তিস্তা বা ধরলার অববাহিকা ছাড়াও গোটা জেলায় শত শত মেশিনে উত্তোলন হচ্ছে বালু বা পাথর। উত্তোলনকারীদের হাত থেকে রক্ষা পাচ্ছে না রাস্তা-ঘাট, রেলপথ, ব্রিজ ও বিভিন্ন স্থাপনার মোড়ও। এতে ভেঙে যাচ্ছে রাস্তা-ঘাট, ধসে পড়ছে ব্রিজ ও স্থাপনা।
এদিকে, ইউএনও’র নির্দেশে স্থানীয় ভূমি অফিসের অভিযানে আদিতমারী উপজেলার তিস্তাসহ বিভিন্ন এলাকার অর্ধশতাধিক স্থানে মেশিনে বালু উত্তোলন সাময়িক বন্ধ হয়েছিল। কিন্তু এখন আবার পুরোদমে চলছে বালু উত্তোলন।

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে