ডেস্ক রিপোর্ট : কয়েকদিনের অব্যহত লড়াই শেষে রুশ সেনাদের হটিয়ে পুনরায় মাকারিভ শহরের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে ইউক্রেন। মাকারিভ শহরটি রাজধানী কিয়েভ থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরে অবস্থিত।
মঙ্গলবার ফেসবুকে দেওয়া একটি পোস্টে মাকারিভের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। যদিও ইউক্রেনের এ দাবির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। মাকারিভ বেশ গুরুত্বপূর্ণ শহর। কারণ এ শহরটির নিয়ন্ত্রণ নিয়ে রাজধানী কিয়েভকে ঘিরে ফেলার পরিকল্পনা করছিল রাশিয়া।
ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি মাকারিভের দখল নেওয়ায় এখন কিয়েভের দিকে যাওয়া গুরুত্বপূর্ণ সড়কও তাদের নিয়ন্ত্রণে চলে এসেছে। ফলে রাশিয়া এখন কিয়েভকে ঘেরাও করতে পারবে না।
মাকারিভ দখল করার ব্যাপারে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মাকারিভে এখন উড়ছে ইউক্রেনের পতাকা। এদিকে মাকারিভকে রুশ সেনাদের হাত থেকে রক্ষা করতে পারলেও এখনো উত্তর-পূর্ব দিকে অবস্থিত বুচা, হসতোমেল এবং ইরপিন রাশিয়ানদের দখলেই রয়েছে। কিয়েভকে ঘিরে ফেলতে এ শহরগুলোতে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে রাশিয়া। ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে বাড়ির পর বাড়ি ধসিয়ে দিয়েছে তারা।