ব্রাউন রাইসের যত গুণ

প্রকাশিত: ০৩-০৩-২০১৭, সময়: ১৩:৫৪ |
Share This

ভাত খাওয়া উচিত কি না সেই নিয়ে রয়েছে নানা মুনির নানা মত। অনেকে মনে করেন ভাত খেলে সহজে ঘুম পায়, মোটা হবার প্রবণতা বাড়ে বেশি। আবার অনেকে মনে করেন ভাত আর রুটির মধ্যে তেমন কোনো পার্থক্য নেই। আমাদের খাবারের তালিকায় ব্রাউন রাইসের তেমন একটা চল না থাকলেও এর রয়েছে বহুবিধ উপকারিতা। জেনে নিন এর গুণগুলো আর ভেবে দেখুন, খেতে শুরু করবেন না কি ব্রাউন রাইস!

১. সাদা ভাতের মতো ব্রাউন রাইস খাওয়ার চল তেমন একটা না থাকলেও ব্রাউন রাইসের কিন্তু উপকারিতা রয়েছে অনেক। কমপ্লেক্স কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রাউন রাইসে স্টার্চ ও ফাইবার রয়েছে। ব্রাউন রাইস হজম হতে সময় লাগে বেশি, কিন্তু ধীরে ধীরে সারাদিনে অনেক এনার্জি সরবরাহ করে। সারাদিন কর্মক্ষম থাকার জন্য ব্রাউন রাইস খাওয়া খুবই ভালো।

২. ব্রাউন রাইসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং ভিটামিন ই। এছাড়া রয়েছে ম্যাঙ্গানিজ ও সেলেনিয়াম।

৩. হোয়াইট রাইসের তুলনায় ব্রাউন রাইস বেশি উপকারী। কিন্তু ভাত আর ব্রাউন রাইসের স্বাদের মধ্যে পার্থক্য রয়েছে। সে কারণে নিয়মিত ব্রাউন রাইস খাওয়ায় অভ্যস্ত হওয়া একটু মুশকিল।

৪. ব্রাউন রাইসে ইনসলিউবল ফাইবার রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। গবেষণায় জানা গেছে, ইনসলিউবল ফাইবার ক্যান্সারের কোষগুলো থেকে শরীরকে রক্ষা করতে ব্রাউন রাইস সাহায্য করে।

৫. ব্রাউন রাইসে যথেষ্ট পরিমাণে নিউরোট্রান্সমিটার নিউট্রিয়েন্ট রয়েছে, যা অ্যালঝাইমার রোগ প্রতিরোধে সাহায্য করে।

৬. ব্রাউন রাইস নার্ভাস সিস্টেম ভালো রাখতে ও সেক্স হরমোন তৈরি করতে সাহায্য করে। রিলাক্স থাকার জন্যে সাহায্য করে।

Leave a comment

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে