চুক্তির বিষয়ে সরকারকে জানায়নি শেভরন

প্রকাশিত: ০৩-০৩-২০১৭, সময়: ০৮:২৭ |
Share This

বাংলাদেশের তিনটি গ্যাসক্ষেত্র চীনা প্রতিষ্ঠান জিনহুয়ার কাছে হস্তান্তরের বিষয়ে সরকারকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি শেভরন। এদিকে বিবিয়ানাসহ শেভরনের কাছে থাকা গ্যাসক্ষেত্র তিনটির মজুদ জানতে পরামর্শক নিয়োগ দিয়েছে পেট্রোবাংলা। সে প্রতিবেদন হাতে পেলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

উৎপাদন অংশীদারিত্ব চুক্তি পিএসসির আওতায় বিবিয়ানা, জালালাবাদ ও মৌলভীবাজার; এই তিন গ্যাসক্ষেত্র পরিচালনা করছে যুক্তরাষ্ট্রভিত্তিক তেল-গ্যাস প্রতিষ্ঠান শেভরন। গ্যাসক্ষেত্র তিনটি থেকে থেকে দিনে তোলা হয় ১৫৫ কোটি ঘনফুট গ্যাস। এখান থেকেই আসে মোট উৎপাদনের গ্যাসের ৫০ ভাগের বেশি।

দুই হাজার ষোলো সালের ঘোষণা অনুযায়ী চীনের সরকারি প্রতিষ্ঠান জিনহুয়ার সঙ্গে গ্যাসক্ষেত্র তিনটি হস্তান্তরের প্রাথমিক চুক্তি করেছে শেভরন। তবে এ বিষয়ে সরকারকে অনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি প্রতিষ্ঠানটি।

শেভরনের কাছ থেকে এসব গ্যাসক্ষেত্র কিনতে আগ্রহী পেট্রোবাংলা। তবে প্রস্তাব দিয়েও প্রতিষ্ঠানটির কাছ থেকে কোন জবাব পায়নি তারা। তারপরও ক্ষেত্র তিনটির গ্যাসের মজুদ জানতে পরামর্শক নিয়োগ দিয়েছে সরকার।

এদিকে দীর্ঘ মেয়াদে এসব গ্যাসক্ষেত্র লাভজনক হবে কি না তা বিবেচনা রেখে সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা।

আর্থিক সংকট কাটাতে বাংলাদেশে প্রায় দুইশ কোটি ডলার মূল্যের সম্পদ বিক্রির করেছে শেভরন।

Leave a comment

উপরে