বিশেষজ্ঞ মতামতঃসাধারণ মানুষকে জিম্মি করে কর্মসূচি মানবাধিকারের চরম লঙ্ঘন

প্রকাশিত: ০৩-০৩-২০১৭, সময়: ০৮:০৭ |
Share This

সাধারণ মানুষকে জিম্মি করে হরতাল-অবরোধ-ধর্মঘটের মতো কর্মসূচির সমালোচনা করেছেন বিশেষজ্ঞরা। মানবাধিকার কমিশন বলছে অধিকার আদায়ের নামে মানুষকে দুর্ভোগে ফেলে কর্মসূচি পালন মানবাধিকারের চরম লঙ্ঘন। অন্যদিকে আইন বিশেষজ্ঞদের মত জনগণের ভোগান্তি হয় এমন কর্মসূচির বৈধতা নেই।

দাবি আদায়ে নিয়মতান্ত্রিক কর্মসূচি পালনের অধিকারের অপব্যবহারে প্রায়ই ভোগান্তিতে পড়ছে সাধারণ মানুষ। সহিংস ও নিয়ন্ত্রণহীন কর্মসূচিতে নাগরিক দুর্ভোগের পাশাপাশি তৈরি হচ্ছে নিরাপত্তাহীনতা।

দুই চালকের সাজার প্রতিবাদে গত মঙ্গলবার ভোর থেকে সারাদেশে কর্মবিরতিতে যান পরিবহন শ্রমিকেরা। আকস্মিক এই কর্মসূচিতে দেশজুড়ে দুর্ভোগে পড়ে মানুষ। রাজধানীর গাবতলীতে পুড়িয়ে দেয়া হয় পুলিশ বক্স, ভাঙচুর চলে এম্বুলেন্সসহ বিভিন্ন যানবাহন।

১৯ ফেব্রুয়ারি বগুড়ার জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে সহকর্মীকে কটূক্তির অভিযোগে কর্মবিরতিতে যান ইন্টার্ন চিকিৎসকরা। এর আগে ৫ ফেব্রুয়ারি ঢাকা মেডিকেলেও ইন্টার্ন চিকিৎসকেরা কর্মবিরতিতে যান। এতে চরম দুর্ভোগে পড়েন, রোগীরা।

সেবা খাতসহ বিভিন্ন ক্ষেত্রে সাধারণ মানুষকে জিম্মি করে দাবি আদায়ের কর্মসূচিকে মানবাধিকারের লঙ্ঘন বলছে, জাতীয় মানবাধিকার কমিশন।

প্রতিবাদ অথবা দাবি আদায়ে কর্মসূচি পালনের সাংবিধানিক অধিকার থাকলেও এর অপব্যবহার আইনের লঙ্ঘন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে জনগণকে জিম্মি করে দাবী আদায়ের চেষ্টার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত মনে করছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ক্যাব।

এ ধরনের কর্মসূচির বিরুদ্ধে অবস্থান নিতে জনগণকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে ক্যাব।

Leave a comment

উপরে