সরকারি নির্দেশনা মানছে না কালীগঞ্জ ডক্টর’স প্রাইভেট হাসপাতাল অজ্ঞান ডাক্তার ছাড়াই চলছে অপারেশন

ফিরোজ আহম্মেদ, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : সরকারের স্বাস্থ্য বিভাগের নির্দেশনা অমান্য করে চলছে ঝিনাইদহের কালীগঞ্জ শহরের ডক্টর’স প্রাইভেট হাপাতাল নামের একটি বেসরকারী স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান। হাসপাতালটির মালিক ডাক্তার আবু বক্কর সিদ্দিক। ইতিমধ্যে হাসপাতালটির অনিয়ম ও অব্যবস্থাপনার প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ করেছেন কালীগঞ্জ প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনোষ্টিক সেন্টার ওনার্স এসোসিয়েশন। লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, ক্লিনিকটি নির্দেশনার কোন তোয়াক্কা না করে দেদারছে চালিয়ে যাচ্ছেন ছোট বড় সকল প্রকার অপারেশন। গেল বছরের ১৫ ডিসেম্বর ২০ ঝিনাইদহ সিভিল সার্জন কার্যালয় (স্মারক নং সিএসঝি/শা-৬/২০২০) থেকে একটি নির্দেশনার পত্র ঝিনাইদহের প্রতিটি উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা, প্রাইভেট হাসপাতাল/ ক্লিনিক মালিক সমিতির সভাপতি এবং ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি পত্র প্রেরণ করেন। পত্রে উল্লেখ করা হয় আপনার নিয়ন্ত্রনাধীন যে সমস্থ সে-সরকারি হাসপাতাল বিদ্যমান আছে সেই সকল প্রতিষ্ঠানের অপারেশনের ক্ষেত্রে এ্যাসিস্ট্যান্ট হিসাবে রেজিষ্টার চিকিৎসক ব্যতিত নার্স, আয়া, সেকমো, ওয়ার্ড বয়সহ কাহার অংশগ্রহন কোন ভাবেই অনুমোদিত নয়। বর্নিত শর্তাদী সরকারি বিধি মোতাবেক প্রতিটি রুগীর অপারেশনের ক্ষেত্রে অবলম্বন করতে হবে। যদি কোন প্রতিষ্ঠান এসব বিধি অনুসরণ না করে অপারেশনে লিপ্ত হয় এবং যদি সত্যতা পাওয়া যায় তাহলে স্থানীয় প্রশাসনিক ব্যবস্থাপনার মাধ্যমে যথাযথ ব্যবস্থা গ্রহন করবে। এমনকি নিয়ম ভঙ্গের জন্য প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল সহ সেই সকল প্রতিষ্ঠানের পরিচালকের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে।
এ ব্যাপরে কালীগঞ্জ প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনোষ্টিক সেন্টার ওনার্স এসোসিয়েশনের সভাপতি ফিরোজুল হক বলেন, আমরা সিভিল সার্জন অফিস থেকে এমন একটি নির্দেশনার পত্র পাওয়ার পর আমি গত ৯ জানুয়ারী-২১ সন্ধ্যায় সমিতির সকল সদস্যদের উপস্থিতিতে একটি মিটিং করি। মিটিংয়ে ডক্টর’স প্রাইভেট হাসপাতালের পক্ষ থেকে ম্যানেজার লিটন উপস্থিত ছিলেন। মিটিংয়ে সকল ক্লিনিক মালিক/পরিচালকদের সকল নির্দেশনা মেনে অপারেশনের মতো কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত হয়। উপস্থিত সবাই সম্মতি প্রদান করেন। কিন্তু ডক্টর’স প্রাইভেট হাসপাতালের মালিক এসকল নিয়মনীতি উপেক্ষা করে গত সোমবার রাত সাড়ে ৮ টার সময় ডাক্তার কামরুন্নহার এনেসথেটিক (অজ্ঞান ডাক্তার) ছাড়াই, নন ডিপ্লোমা নার্স বিনাকে দিয়ে ক্যালিপসল ইনজেকশন পুশ করে অজ্ঞান করে তিনটি সিজারিয়ান ও একটি ওভারিয়ান টিউমার অপারেশন করেন। তাতে এ্যসিস্ট করেন তার ছেলে ডাক্তার অয়ন সিদ্দিকী, নন ডিপ্লোমা নার্স বিনা, ম্যানেজার লিটন ও আয়া পাপিয়া খাতুন। যেটা সরকারি নিয়মের পরিপন্থি।
খবর পেয়ে আমরা সমিতির সবাই সেখানে যেয়ে এসব সরকারি নির্দেশনা অমান্য করে সিজার অপারেশনের কারন জানতে চাইলে ডাক্তার আবু বক্কর সিদ্দিক বলেন আমি সিভিল সার্জন অফিস থেকে এমন কোন নির্দেশনা পায়নি। আর কোথায় লেখা আছে যে অজ্ঞান ডাক্তার ছাড়া অপারেশন করা যাবে না? আমার ওয়াইফ ডাক্তার, আমার ছেলে ডাক্তার আমরা অপারেশন করতে পারবো না? আমি কোথাও পায়নি যে অজ্ঞান ডাক্তার ছাড়া সিজারসহ অন্যান্য অপারেশন করা যাবে না, আমি এসব নিয়ম মানি না।
এ ব্যাপারে ডাক্তার আবু বক্কর সিদ্দিকের সাথে যোগাযোগ করা হলে একই বক্তব্য উল্লেখ করেন তিনি জানান, ক্লিনিকে তিনজন ডাক্তার থাকার কথা থাকলেও তা কালীগঞ্জের কোথাও নেই।
সমিতির সভাপতি ফিরোজুল হক ফিরোজ আরো বলেন এর আগেও ডক্টর’স প্রাইভেট হাসপাতালের মালিক ডাক্তার আবু বক্কর সিদ্দিক সরকারি নির্দেশনার এবং সমিতির কোন নিয়মের তোয়াক্কা করেন না। ডাক্তার কামরুন্নাহার কোন সার্জিক্যাল বিশেষজ্ঞ না হয়েও দীর্ঘাদন ধরে তার নিজের প্রাইভেট হাসপাতালে অপারেশন করে যাচ্ছে।এ কারনে আমি সমিতির পক্ষ থেকে উক্ত প্রতিষ্ঠানের বিরুদ্ধে সকল প্রকার নিয়ম ভঙ্গ করছেন মর্মে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নিকট উক্ত বিষয়াদি তদন্তপূর্বক ঐ প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আবেদন করেছি।কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শামিমা শিরীন লুবনা বলেন, অজ্ঞান ডাক্তার ছাড়া অপারেশন করার কোন নিয়ম অনেক আগে থেকেই নেই। আমিও বার বার উপজেলার সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক মালিক ও মালিক সমিতির সভাপতিকে অবহিত করেছি।

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ