সুন্দরগঞ্জে ডাকঘরে অসামাজিক কার্যকলাপের অভিযোগ

আবু বক্বর সিদ্দিক, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা ডাকঘর দখল করে অবাধে অসামাজিক কার্যকলাপ চালিয়ে আসার অভিযোগ পাল্টা অভিযোগ রয়েছে।
বিভিন্ন সূত্রে জানা যায়, দীর্ঘকাল ধরে নির্বিঘেœ চালিয়ে আসা এ ধরেণের অভিযোগ নিয়ে স্থানীয় সচেতন মহলে চাপা ক্ষোভ বিরাজ করলেও এনিয়ে পা বাড়াতে পরেননি কেউই। একদিকে দাপট অপরদিকে আত্মসম্মান। একাধিক তথ্য নির্ভর সূত্র জানায়, পার্শ্ববর্তী হিরোবাজার ডাকঘরে কর্মরত রানার (ডাকবাহক) দীর্ঘদিন ধরে বামনডাঙ্গা ডাকঘর কার্যালয়াভ্যন্তরে অবস্থিত পুরাতন ভবন ও কোয়ার্টার নিজ দখলে নিয়ে বসবাস ও দিনরাতব্যাপী খাবারের মেস, জ্বালানি খড়িসহ বিভিন্ন ব্যবসা চালিয়ে আসছে। এ সুবাদে পুরাতন ভবনের বেশি দরের ঢেউটিন, সিন্ধুকসহ ডাকঘরের সম্পদহানী করে আত্মসাৎ করেছেন। স্থানীয় পর্যায়ে অবস্থিত ব্যাংক, বীমা ও কয়েকটি অফিসের কর্তা-কর্মচারী, ব্যবসায়ীসহ বামনডাঙ্গার কিছু মানুষ সেখানে খাওয়া দাওয়া করেন। এ কারণে দিনের পর দিন বে-পরোয়া হয়ে উঠেছেন ঐ নারী রানার। তার ২ ছেলে রিপন ও শিপন। শিপন বিভিন্ন অপকর্মে জড়িত। তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে বেশ কিছু মামলা রয়েছে। সম্প্রতি সর্বশেষ মামলাতেও জামিন পেয়ে বাড়ি এসেছে শিপন। মাদক কারবারী শিপন এখন বাবার বাড়ি উপজেলার সর্বানন্দ ইউনিয়নের সাহাবাজ গ্রামে থাকে। তার বাবা নজরুল ইসলাম ওরফে ভোতরা দ্বিতীয় স্ত্রী নিয়ে গ্রামের বাড়িতে থাকেন। শিপন এখন সেখানেই থাকে। ঐ ডাকবাহক (রানার) একজন নারী মানুষ হওয়ায় সামাজিক পর্যায়ে তাকে জোড় করে কিছুই বলার সাহস নেই সচেতন মহলের।
গত বুধবার (২৯ ডিসেম্বর) বিকেলে সরেজমিন পরিদর্শনে গিয়ে বামনডাঙ্গা পোষ্টমাষ্টার ওসমান গণির অনুমতি ও সহযোগিতায় তার স্টাফ আবু বক্কর সিদ্দিক ও রফিকুল ইসলামকে সঙ্গে নিয়ে ডাকঘরের সীমারেখার ছবি করায় আমাদের এ প্রতিনিধিকে ঐ ছবি ডিলিট করার জন্য চাপ সৃষ্টি করে ডাকঘর সীমানা থেকে বের হতে বাধা প্রদান অতঃপর তার মদদদাতাদের ডেকে নিয়ে দীর্ঘ সময় অতিবাহিত করান। পরবর্তীতে পোষ্টমাষ্টার ওসমান গণি অবৈধ দখলকার ঐ হিরোবাজার ডাকরের রানারকে মদদ দিয়ে মোবাইল ফোন বন্ধ করে রাখেন। এনিয়ে জানতে চাওয়া হলে তিনি নানাভাবে এড়িয়ে যান বিভিন্ন প্রশ্নের জবাব। তবে তিনি এক প্রশ্নের জবাবে বলেন, ৩০ শতাংশ জায়গা জমিতে অবস্থিত এই বামনডাঙ্গা ডাকঘর।
এ ব্যাপারে জানতে চাওয়া হলে ঐ ডাকবাহক (রানার) পাল্টা অভিযোগ এনে অন্য এক পোষ্ট অফিস স্টাফসহ বিভিন্ন শ্রেণির কয়েকজনের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, তার জীবন, যৌবন ও অর্থের প্রতি লোলুভ দৃষ্টি দেয়ার পর দীর্ঘদিন থেকে নানাভাবে বিরক্ত করছেন কতিপয় ব্যক্তি। তিনি ইতোমধ্যে একজনের বিরুদ্ধে বিভিন্ন পর্যায়ে অভিযোগ করেছেন বলে জানান। এছাড়া, তিনি আইনগত পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছেন। সামাজিকভাবে হেয় প্রতিপন্ন করা ঐ ব্যক্তিদের শাস্তি কামনা করেন তিনি। দিনাজপুরে কর্মরত পোষ্টমাষ্টার মাজেদুল হক অফিসের টেলিফোন থেকে বলেন, সাড়ে ৩ বছর গাইবান্ধা পোষ্ট অফিস পরিদর্শক হিসেবে দায়িত্ব পালনকালে রিনা বেগমকে হিরোবাজার পোষ্ট অফিসে রানার পদে চাকরি নিয়ে দিয়ে তাকে বামনডাঙ্গা পোষ্ট অফিসে থাকার ব্যবস্থা করে দিয়েছি। ২০১১ সালে তিনি গাইবান্ধা ছেড়ে দিনাজপুরে গেছেন বলে জানান।
গাইবান্ধা জেলা পোষ্ট অফিস পরিদর্শক আবু সায়েমের কাছে থেকে জানতে চাওয়া হলে তিনি কোন জবাব না দিয়ে মোবাইলফোনের সংযোগ বিচ্ছিন্ন করেন।
স্থানীয় সচেতন মহলের দাবি করে সরকারি সম্পদ হিসেবে বামনডাঙ্গা পোষ্ট অফিসের স্থাবর অস্থাবর সম্পদ যথার্থতার প্রয়োজন রয়েছে বলে জানান।

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ