আশুগঞ্জে নতুন বিদ্যুৎ ইউনিট চালু

প্রকাশিত: ০২-০৩-২০১৭, সময়: ১৮:৩৪ |
খবর > জাতীয়
Share This

আশুগঞ্জে চালু হলো দেশের সবচেয়ে বেশি ৫৭ শতাংশ জ্বালানি দক্ষতার বিদ্যুৎ ইউনিট।

যেখান থেকে উৎপাদন করা যাবে ৩৮০ মেগাওয়াট বিদ্যুৎ।
ইসিএফ-এর অর্থায়নে নির্মিত নতুন এই ইউনিট বসাতে খরচ হয়েছে, পৌণে চার হাজার কোটি টাকা। সংশ্লিষ্টরা বলছেন, কম দামে বিদ্যুৎ উৎপাদনের জন্য এই কেন্দ্র অনন্য উদাহরণ। আকাশ ছোঁয়া অবকাঠামো নির্মাণ শুরু হয়েছে বছর চারেক আগে। এরই মধ্যে, বসানো হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির যন্ত্রপাতি।

যার মাধ্যমে গ্যাস পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে সবচেয়ে বেশি হারে। দেশের অন্যতম প্রধান বিদ্যুৎহাব আশুগঞ্জের নতুন এই প্রকল্প চালু হওয়ায় উৎপাদন ক্ষমতা পৌঁছে গেছে প্রায় দেড় হাজার মেগাওয়াটে। যেখান থেকে চাহিদা মিটছে অন্তত ছয় ভাগের এক ভাগ। সংশ্লিষ্টদের আশা, নতুন প্রকল্প চালু থাকলে সম্ভব হবে সাশ্রয়ী দামে বিদ্যুৎ উৎপাদন।

আশুগঞ্জের নতুন এই ইউনিট স্থাপনে খরচ হয়েছে পৌনে চার হাজার কোটি টাকা। যার উৎপাদন ক্ষমতা ৩শ ৮০ মেগাওয়াট। আর পুরোদমে উৎপাদনে থাকতে দৈনিক গ্যাসের দরকার পড়বে সাড়ে পাঁচ কোটি ঘনফুট।

প্রকল্প পরিচালকের মতে, জ্বালানি দক্ষতা সবচেয়ে বেশি হওয়ায় গ্যাস লাগবে তুলনামূলক কম। এমনকি উন্নত প্রযুক্তি ব্যবহারের কারণে নেতিবাচক প্রভাব পড়বে না পরিবেশেও। আশুগঞ্জ পাওয়ার হাবে শিগগিরই উৎপাদনে আসার কথা আরো একাধিক ইউনিটের। যা বাস্তবায়িত হলে কেন্দ্রের ক্ষমতা পৌঁছে যাবে দুই হাজার মেগাওয়াটে।

Leave a comment

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে