তালায় মৎস্য ঘেরে দূর্বৃত্তদের বিষ প্রয়োগে ৩০ লক্ষাধিক টাকার মাছ নিধন

শফিকুল ইসলাম, সাতক্ষীরা :সাতক্ষীরার তালায় মৎস্য ঘেরে দূর্বৃত্তরা বিষ প্রয়োগ করে ৩০ লক্ষাধিক টাকার মাছ নিধন করেছে বলে অভিযোগ উঠেছে। বিষ প্রয়োগের ফলে সোমবার সকালে মৎস্য ঘেরে বাগদা, রুই, কাতলা, সিলবার, জাপানী গিলাসকার্পসহ বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠতে দেখা গেছে। ঘটনাটি তালা উপজেলার খলিলনগর ইউনিয়নের নলতা বিলে একই উপজেলার প্রসাদপুর গ্রামের সৈয়দ আলী গাজীর ছেলে আওয়ামীলীগ নেতা জি এম গোলাম রসুলের মৎস্য ঘেরে ঘটেছে। এতে ৩০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। দেখলেই মনে হচেছ এটা যেন একটি হৃদয় বিদারক দৃশ্য। এঘটনার খবর শুনে মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা, তালা থানা ওসি এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘটনা স্থল পরিদর্শন করেছেন।
ভুক্তভোগী জি এম গোলাম রসুল জানান, ঈদের দিন কর্মচারীরা ছুটিতে চলে গেলে তিনি এবং তার পাশর্^বর্তী ঘের মালিক আঃ করিম মোড়ল ঘেরে ছিলেন। শনিবার রাত সাড়ে তিনটার সময় নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তিকে ঘেরের ভেড়ি দিয়ে হাটতে দেখে করিম মোড়ল লাইট মেরে নিশ্চিত হন। পরে রবিবার সকালে মাছ সারা ঘেরে ভাসতে দেখা যায়। এসময় ভুক্তভোগী জি এম গোলাম রসুল বুঝতে পারে তার ঘেরে বিষ প্রয়োগ করা হয়েছে। রবিবার রাত থেকে শুরু হয় মাছ মরা ও ভেসে উঠার পালা। সোমবার সকাল হতেই ৯০ বিঘার পুরা মৎস্য ঘেরটি দেখা যায় সাদা আর সাদা। তিনি আরও জানান, যে ব্যক্তিটা রাত সাড়ে তিনটার সময় আমার ভেড়িতে দেখা গেছে ঐ ব্যক্তি কয়েক মাস আগে আমাকে হুমকি দিয়েছিলো দেখে নিবে বলে তার ফলাফল আমার এটাই করলো। ছোট ধানি মাছ থেকে শুরু করে ২/৩ কেজি ওজনের মাছ মরে গেছে এতে সর্বশান্ত হয়েছেন বলেও জানিয়েছেন তিনি। এঘটনায় জি এম গোলাম রসুল সাতক্ষীরা পুলিশ সুপারসহ সংশ্লিষ্ঠ দপ্তরের উর্দ্বতন কতৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
উপজেলা মৎস্য সম্প্রসারন কর্মকর্তা সত্যজিৎ সানা জানান, এমোনিয়া বাড়ার কারনে এমন দূর্ঘটনা ঘটেছে। এমোনিয়া সাধারণত অতিরিক্ত খাবার, অতিরিক্ত তাপমাত্র, বিষক্রিয়া বা মাছের বর্জ থেকে হতে পারে। বিষক্রিয়া প্রয়োগ করা হয়েছে কিনা তা একমাত্র পরীক্ষা নিরিক্ষা ছাড়া বলা যাবে না।
তালা থানা অফিসার ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ঘটনাটি খুবই দুঃখজনক। অভিযোগ পেলে বিষয়টি তদন্ত করে দোষীর বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হবে।
তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, একটি সংঘদব্ধ দল একাজটি করেছে যা হৃদয়বিদারক, অমানবিক ও দুঃখজনক। যে বা যারা এমন জঘন্য কাজটি করেছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় এনে কঠিন শাস্তির ব্যবস্থা করার দাবি জানান তিনি।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ