বিরলে সেনাবাহিনী কর্তৃক স্বাস্থ্য সেবা প্রদান

আতিউর রহমান, বিরল (দিনাজপুর) : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী দিনাজপুর জেলায় গর্ভবতী মা ও শিমুদের মাঝে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ঔষধ বিতরণ করেছে।
গত ২৬ মার্চ থেকে এসব কার্যক্রমের ধারাবাহিকতার অংশ হিসাবে ২৮ জুলাই মঙ্গলবার সারাদিন বিরল উপজেলার বিরল সরকারি পাইলট মডেলমডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এ কাযৃক্রম পরিচালনা করা হয়।
দিনাজপুর জেলার বিরল উপজেলায় বীর উত্তম শহীদ মাহবুব সেনানিবাস এর ১১ ইস্ট বেংগল এর সার্বিক তত্ত্বাবধানে ৪৫ ফিল্ড এ্যম্বুলেন্স এর বিশেষজ্ঞ চিকিৎসকগণ কর্তৃক কোভিয-১৯ এর স্বাস্থ্যবিধি অনুসরণ করতঃ গর্ভবতী মা ও শিমু এবং অসুস্থ্য মহিলাদের স্বাস্থ্য সেবা প্রদান করা হয়েছে। চিকিৎসা ক্যাম্পেইনের নেতৃত্ব দেন ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্স এর অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ হাসমত উল্লাহ খান। চিকিৎসকদের মধ্যে ছিলেন স্ত্রীরোগ ও ধাত্রী বিদ্যা বিশেষজ্ঞ লেঃ কর্ণেল আলিফা নাছরিন, শিশুরোগ বিশেষজ্ঞ মেজর তামান্না আফরিন খান এবং মেডিকেল অফিসার ক্যপ্টেন দিলরুবা ইয়াছমিন।
অধিনায়ক, ৪৫ ফিল্ড এ্যম্বুলেন্স লেঃ কর্ণেল মোঃ হাসমত উল্লাহ খান বলেন, আজ গর্ভবতী মহিলাদের বিনামূল্যে চিকিৎসা সেবা, ঔষধ বিতরণ ও প্রয়োজনীয় উপদেশ সম্বলিত ব্যবস্থাপত্র প্রদান করা হচ্ছে। গর্ভবতী মায়েদের করোনার লক্ষণ অনুযায়ী পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে সিএমএইচ হতে পরীক্ষা সম্পন্ন করে আগামীকাল করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দেয়া হবে। এছাড়াও শিশুরোগ বিশেষজ্ঞ কর্তৃক শিশুদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষাসহ প্রয়োজনীয় ঔষধ প্রদান করা হচ্ছে। সবশেষে সকল রোগীদের চিকিৎসা দেওয়ার পাশাপাশি করোনা ভাইরাস হতে কিভাবে নিজেকে এবং নিজের পরিবারকে রক্ষা করা যায় সে ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হচ্ছে।
বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের ১১ ইস্ট বেংগল এর অধিনায়ক লেঃ কর্ণেল আতিকুর রহমান, এসপিপি, পিএসসি বলেন, বর্তমান কবরোনা পরিস্থিতির কারণে অনেক গর্ভবতী মায়েরা হাসপাতালে যেয়ে চিকিৎসা সেবা গ্রহণে নিরুসাহিত হচ্ছেন। এ অবস্থার প্রেক্ষিতে তাদের নিরাপদ স্বাস্থ্যসেবা প্রদান করার জন্য বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এই বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ঔষধ বিতরণ দেশের সব অঞ্চলে ছড়িয়ে দেয়ার জন্য নির্দেশনা প্রদান করেছেন। এরই অংশ হিসাবে ১১ ইস্ট বেংগলের সার্বিক তত্ত্বাবধানে ও ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্স এর সহযোগিতায় এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়াও ১১ ইস্ট বেংগল করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ১৬ পদাতিক ব্রিগ্রেডের অধীনে সামাজিক দূরত্ব কার্যকর, সচেতনতা সৃষ্টি, বাজার মনিটরিং এবং দূঃস্থ্য মানুষদের বিভিন্ন ধরণের সাহায্য প্রদানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, ভবিষ্যতেও দেশের যেকোন দুর্যোগকালীন সময়ে আমাদের উপর অর্পিত সকল দায়িত্ব যথাযথভাবে পালনের জন্য আমরা সর্বদা প্রস্তুত।
কমান্ডার, ১৬ পদাতিক ব্রিগ্রেড বিগ্রেডিয়ার জেনারেল খোন্দকার শফিকুজ্জামান, পিএসসি দুপুরে এ কার্যক্রম পরিদর্শন করেন এবং গর্ভবতী মা ও শিশু এবং অসুস্থ্য মহিলাদের সার্বিক খোঁজ খবর নেন। এসময় তিনি সাংবাদিকদের বলেন, করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্য বিধি অনুসরণ করে স্বাস্থ্য সেবা দেশের সর্বত্র প্রদান করা হচ্ছে।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ