নদী ভাঙ্গনে তিস্তা পাড়ের মানুষের দুর্ভোগ

হাসানুজ্জামান সিদ্দিকী হাসান, জলঢাকা,নীলফামারী প্রতিনিধি : ভারত থেকে নেমে আসা সীমান্তের কোল ঘেষা তিস্তা নদী। গত কয়েকদিনের চেয়ে তিস্তা নদীর পানি প্রবাহ বৃদ্ধি পেয়েছে বেশি । রবিবার বিকালে বিগদসীমার ৩১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়ছে । সোমবার দুপুরে তিস্তা নদীর পানি বিপদ সীমার ৩৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় তিস্তা নদীর ভাঙ্গন ও চর এলাকার অনেকের বাড়ি নদী ভাঙ্গনের মুখে পরেছে । নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নদীর দুই তীর ও গ্রাম রক্ষা বাধে ভাঙ্গনের সৃষ্টি হওয়ায় তিস্তা পাড়ের মানুষের শুরু হয়েছে নতুন দুর্ভোগ। তিস্তার বাধ ও নদীর ভাঙ্গনে হারিয়ে যাচ্ছে বসতবাড়ি, আবাদি জমিসহ নানা স্থাপনা। নীলফামারীর জলঢাকা উপজেলার ৪ টি ইউনিযনের ভিতর দিয়ে বয়ে যাওয়া তিস্তা ও বুড়ি তিস্তা সহজ বহু নদী। খরস্রোতা তিস্তা ও বুড়ি তিস্তার ভাঙ্গনে অনেকে সর্বস্ব হারিয়ে নি:স্ব হয়ে মানববেতর জীবন যাপন করছে।
সরেজমিনে রবিবার তিস্তার পাড় ও নদী ভাঙ্গন এলাকা দেখতে গেলে উপজেলার কৈমারী ইউনিয়নের চর ভরট এলাকার রহিম মিয়া ও আজিজুর রহমান বলেন, তিস্তার পানি প্রবাহ বাড়তে থাকায় ভাঙ্গনের সৃষ্টি হলে অনেকের ঘর বাড়ি হুমকির মুখে পড়ায় ঘরের টিন খুলে সড়িয়ে রাখছেন । নতুন করে বাড়ির করার মত জায়গা না থাকায় খোলা আকাশের নিচে রয়েছেন অনেকে ।
তিস্তার পার এলাকায় বন্যা ও ভাঙনের হাত থেকে বাঁচতে তিস্তায় ও বুড়ি তিস্তায় খনন ও ড্রেজিং করে স্থায়ী বাঁধ নির্মান করার দাবী জানান এলাকাবাসী । উপজেলার ডাউয়াবারী ইউনিয়নের ডাউয়াবারী চরভরট গ্রামের নদী ভাঙ্গনের শিকার আলম বলেন, এবারের তিস্তা নদীর পানি গতবারের চাইতে এবার বেশী হওয়ায় ভাঙ্গনে এ এলাকার অনেকে ভিটে মাটি হারিয়ে সর্বশান্ত হচ্ছে ।ইউনিয়ন সমুহের চেয়ারম্যানগন তাদের ইউনিয়নের বন্যা কবলিত ও গ্রাম রক্ষা বাধ এলাকা সমুহ পরিদর্শ করে লোকজনের খোঁজখবর নেন ও তাদের সাথে কথা বলেন এবং নদী ভাঙ্গন রোধে করণীয় সবকিছু প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।
নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম জানান, সোমবার থেকে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় এলাকায় রেড এলার্মাট জারী করে মাইকিং করে এলাকা বাসী কে নিজ দায়িত্বে নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য আহবান জানানো হয়েছে। এদিকে পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতির অবনতি সহ মানুষ পানি বন্ধকি হয়ে পরেছে

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ