লোহাগড়ায় বাদামের বাম্পার ফলন

জহুরুল হক মিলু, লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : নড়াইলের লোহাগড়া উপজেলায় এবার বাদামের বাম্পার ফলন হয়েছে। চাষীদের মুখে হাসি ফুটেছে। আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলনে ভালো দাম পাবেন বলে আশা করছে তারা। গত মৌসুমে বাদামের ভালো দাম পাওয়ায় লোহাগড়ার চাষিরা বাদাম চাষে আগ্রহী হচ্ছেন। সারা দেশে যেখানে ধানের দাম নিয়ে চলছে কৃষকদের হাহাকার তখন লোহাগড়ার চাষিরা বাদাম নিয়ে আশায় বুক বেঁধেছেন।
চাষীরা বলছেন অন্যান্যবছরের তুলনায় এবার অনেক বেশি বাদামের আবাদ হয়েছে। তাছড়া অন্যান্য আবাদের তুলনায় খরচ কম এবং লাভ বেশি হওয়ার কারণে বাদামের দিকে ঝুঁকে পড়য়েছেন চাষিরা।
লোহাগড়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় কম বেশি বাদামের আবাদ হলেও ধানাইড়, শিয়রবর, মাকড়াইল, রামকান্তপুর, আমডাঙ্গা, বেলটিয়া, চরআড়িয়ারা, আস্তাইল ও কালনায় সবচেয়ে বেশি আবাদ হয়েছে। চাষিরা জানিয়েছেন প্রতি বিঘাতে খরচ হয়েছে ৮ হাজার টাকা। ফলন ভালো হলে তারা প্রতি বিঘাতে ১০ থেকে ১২ মণ বাদাম ঘরে তুলবেন। চাষিরা গত বছর প্রতি মণ বাদাম ৩ হাজার থেকে ৩ হাজার ২শ টাকায় বিক্রি করেছেন। এবার প্রতি মণ বাদাম ৪ হাজার থেকে ৪ হাজার ২শ টাকা দরে বিক্রি হচ্ছে। বাজার দর এই রকম থাকলে প্রতি বিঘাতে প্রায় ৫০ হাজার টাকা পাবেন তারা। খরচ বাদ দিলে প্রতি বিঘাতে লাভ হবে প্রায় ৪০ হাজার টাকা। গত বার থেকে দাম এবার বেশি। তাই অন্য আবাদের চেয়ে বাদামের দিকেই ঝুঁকছেন চাষিরা।
এ দিকে বাদামের ব্যবসা করে ভালো লাভ করছেন স্থানীয় বাদাম ব্যবসায়ীরাও। তারা বলছেন লোহাগড়া বাদামের মান ভালো। দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানির পাশাপাশি বিদেশেও এর চাহিদা বাড়ছে। এ অঞ্চলে রবি ও খরিফ এই দুই মৌসুমে বাদাম চাষ হয়। বাদাম চাষে দিন দিন আগ্রহ বাড়ছে এই অঞ্চলের চাষিদের। লোহাগড়া উপজেলার জয়পুর ইউনিয়নের ধানাইড়ঁ গ্রামের বাদাম চাষি মোঃ জাকির ভ্ইূয়া বলেন, বাদাম চাষে প্রতি বিঘাতে জমিতে ৮ হাজার টাকা খরচ করে এবং অল্প পরিশ্রমে ভালো আয় করা যায়। এবার প্রতি মণ বাদাম ৪ হাজার থেকে ৪ হাজার ২শ টাকা দরে বিক্রি হচ্ছে।
উপজেলার শিয়রবর গ্রামের বাদাম চাষি মোঃ পাখি শিকর্দার বলেন, বাজারে দাম ভালো পাওয়ায় এবারও বাদামের চাষ করেছি। আশা করি ভালো দাম পাব। এছাড়াও যদি সরকারিভাবে প্রশিক্ষণ ও ঋণ সুবিধা দিলে উপজেলার কৃষকরা বাদাম চাষে আরও বেশি ঝুঁকবে।

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ