৬-দফা ছিলো বঙ্গবন্ধু’র রাজনৈতিক দুরদর্শিতার অন্যতম এক সঠিক সিদ্ধান্ত


শেখ আব্দুল মজিদ খুলনা থেকে : খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন, বাংলা এবং বাঙালির স্বাধীনতার মূল সনদ ছিলো ৬ দফা। এই ৬-দফা ছিলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দুরদর্শিতার অন্যতম এক সঠিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্তের ধারাবাহিকতায় ১৯৬৯ এর গণঅভ্যত্থান, ৭০-এর সাধারণ নির্বাচন এবং ৭১-এর মহান মুক্তিযুদ্ধ। যার সফল পরিণতি ছিলো স্বাধীনতা। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর ৬-দফা ছিলো বাঙালির ভাগ্য, ভৌগলিক, অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সহ সাংবিধানিক পরিবর্তনের। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে নিরস্ত্র বাঙালি সশস্ত্র পাকহানাদার বাহিনীর উপর ঝাপিয়ে পড়েছিলো। সেদিন বাঙালির সামনে শেখ মুজিবের নিদের্শনা ছিলো বাংলাদেশ এবং বাঙালিকে স্বাধীনতা করার। বাঙালিকে স্বাধীন করার লক্ষ্যেই বঙ্গবন্ধু ৬-দফা ঘোষণা করেছিলেন। বঙ্গবন্ধু জানতেন যে, বাঙালি জাতিকে কেউ কোনদিন দাবিয়ে রাখতে পারেনি এবং ভবিষ্যতেও পারবে না। সেজন্যেই বঙ্গবন্ধু তাঁর দুরদর্শিতা দিয়ে ৬-দফার ডাক দিয়েছিলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু’র নিদের্শেই আজ বাংলাদেশ স্বাধীন হয়েছে। রক্ত আর সম্ভ্রমের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতাকে সম্মানের সাথে রক্ষা করতে হবে। এই অর্জনকে ম্লান হতে দেয়া যাবে না। তাই আসুন সকল ভেদাভেদ ভুলে গিয়ে প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু’র বাংলাদেশকে সোনার বাংলাদেশে পরিণত করি।
গতকাল রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে ঐতিহাসিক ৬-দফা দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় বক্তব্য রাখেন, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। সভা পরিচালনা করেন, খুলনা মহানগর আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ। এসময়ে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ নেতা নুর ইসলাম বন্দ, এ্যাড. মো. আইয়ুব আলী শেখ, এ্যাড. মো. সাইফুল ইসলাম, রনজিত কুমার ঘোষ, শফিকুর রহমান পলাশ, বি এম সজীব, শেখ আবু হানিফ, শেখ আব্দুল কাদের, রণবীর বাড়ৈই সজল, ইয়াছির আরাফাত, মাহমুদুল হাসান রাজেশ, বায়েজিদ সিনা, সালমান জামান, আসিকুর রানা, সোহাগ হোসেন, শান্ত চৌধুরী সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।
আলোচনা সভা শেষে বাংলাদেশ আওয়ামী লীগ প্রেসিডিয়াম মেম্বর, সাবেক বন ও পরিবেশ মন্ত্রী বেগম সাজেদা চৌধুরী, প্রেসিডিয়াম মেম্বর, ১৪ দলের সমন্বয়ক এবং সাবেক স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রী মো. নাসিম এবং প্রেসিডিয়াম মেম্বর, সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী এ্যাড. সাহেরা খাতুনের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে এবং খুলনা পলিটেকনিক কলেজের সাবেক জিএস ইসাহাক আলী খান বাবু’র অকাল মৃত্যুতে দোয়া অনুষ্ঠিত হয়।

সাজেদা চৌধুরী, মো. নাসিম ও সাহেরা খাতুনের সুস্থতা কামনা করে আ’লীগের বিবৃতি

শেখ আব্দুল মজিদ খুলনা থেকে : বাংলাদেশ আওয়ামী লীগ প্রেসিডিয়াম মেম্বর, সাবেক বন ও পরিবেশ মন্ত্রী বেগম সাজেদা চৌধুরী, প্রেসিডিয়াম মেম্বর, ১৪ দলের সমন্বয়ক এবং সাবেক স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রী মো. নাসিম এবং প্রেসিডিয়াম মেম্বর, সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী এ্যাড. সাহেরা খাতুন অসুস্থ হয়ে চিকিৎসাধীন রয়েছেন। নেতৃবৃন্দের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে বিবৃতি দিয়েছেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ উদ্দিন জুয়েল, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত কুমার অধিকারী।

সাজেদা চৌধুরী, মো. নাসিম ও সাহেরা খাতুনের সুস্থতা কামনা করে ১৪ দলের বিবৃতি


শেখ আব্দুল মজিদ খুলনা থেকে : বাংলাদেশ আওয়ামী লীগ প্রেসিডিয়াম মেম্বর ও ১৪ দলের সমন্বয়ক এবং সাবেক স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রী মো. নাসিম এবং প্রেসিডিয়াম মেম্বর ও সাবেক স্বরাষ্ট্র মন্ত্রী এ্যাড. সাহেরা খাতুন অসুস্থ হয়ে চিকিৎসাধীন রয়েছেন। নেতৃবৃন্দের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে বিবৃতি দিয়েছেন ১৪ দলের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ উদ্দিন জুয়েল, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ, মহানগর জাসদের সভাপতি রফিকুল হক খোকন, ন্যাপের সভাপতি এ্যাড. ফজলুর রহমান, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত কুমার অধিকারী, সাম্যবাদি দলে সম্পাদক এফ এম ইকবাল, জেপি’র কেন্দ্রিয় ভাইস চেয়ারম্যান শরীফ শফিকুল হামিদ চন্দন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক এ্যাড. মিনা মিজানুর রহমান, জাসদের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক মো. খালিদ হোসেন, ন্যাপের সাধারণ সম্পাদক তপন কুমার রায়, জেপি’র সাধারণ সম্পাদক ডা. এন আলম সিদ্দিকী, জাকের পার্টির বদরুদ্দিন বিশ্বাস বদু, গোলাম নবী মাসুম সহ ১৪ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ছাত্রলীগের সাবেক জিএস বাবু’র মৃত্যুতে আ’লীগের শোক

শেখ আব্দুল মজিদ খুলনা থেকে : খুলনা মহানগর ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এবং খুলনা সরকারি পলিটেকনিকেল কলেজের সাবেক জিএস ইসাহাক আলী খান বাবু ইন্তেকাল করেছেন (ইন্না …………. রাজেউন)। গতকাল ভোর ৫টায় ঢাকার হলিফ্যামিলি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তিনি দীর্ঘদিন লিবার সিরোসিস রোগে ভুগছিলেন। তার মৃতদেহ বরিশালের মেহেন্দিগঞ্জে নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তার জানাযা শেষে দাফন করা হবে বলে পরিবারের সদস্যরা জানান।
এদিকে ইসাহাক আলী খান বাবু’র অকাল মৃত্যুতে গভীর শোক, শোকাহত পরিবারের প্রতি সমবেদনা ও মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি, খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহ উদ্দিন জুয়েল, খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব শেখ হারুনুর রশীদ, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. সুজিত কুমার অধিকারী, মহানগর যুবলীগ আহবায়ক মো. সফিকুর রহমান পলাশ, মহানগর ছাত্রলীগ সভাপতি শেখ শাহাজালাল হোসেন সুজন, মহানগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক এস এম আসাদুজ্জামান রাসেল।

কর্মহীন দলীয় নেতাকর্মীদের মাঝে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ

শেখ আব্দুল মজিদ খুলনা থেকে : করোনায় ক্ষতিগ্রস্থ কর্মহীন দলীয় নেতাকর্মীদের মাঝে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেছেন মহানগর আওয়ামী লীগ। গতকাল রবিবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নগরীর ১৬, ১৭, ১৮, ১৯, ২০, ২১, ২৩, ২৪, ২৫, ২৬, ২৭, ২৮ নং ওয়ার্ডে এ সকল খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেন খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। এসময়ে উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ নেতা কাউন্সিলর আজমল আহমেদ তপন, মকবুল হোসেন মিন্টু, মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, কাউন্সিলর জেড এ মাহমুদ ডন, প্যানেল মেয়র আলী আকবর টিপু, অধ্যাপক আলমগীর কবীর, শেখ নুর মোহাম্মদ, এ্যাড. মো. সাইফুল ইসলাম, কাউন্সিলর শামছুজ্জামান মিয়া স্বপন, জাহাঙ্গীর আলী মন্টু, কাউন্সিলর মাহমুদা বেগম, মো. মোক্তার হোসেন, নাজমুল আহমেদ স্বপন, চৌধুরী মিনহাজ উজ জামান সজল, শেখ আবিদ উল্লাহ, মো. নুর ইসলাম, শেখ জাহিদ হোসেন, মো. জাহিদুল হক, চ. ম. মুজিবর রহমান, মুন্সি আইয়ুব আলী, শেখ আব্দুল আজিজ, ফয়েজুল ইসলাম টিটো, হাসান ইফতেখার চালু, ইউসুফ আলী খান, জাকির হোসেন, মো. মোতালেব মিয়া, মীর মো. লিটন, সরদার আব্দুল হালিম, শেখ মো. রুহুল আমিন সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।
এ সময়ে প্রতি ওয়ার্ডে ২০০ পরিবারের মাঝে চাল ও নগদ অর্থ প্রদান করা হয়।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ