ভান্ডারিয়ায় সুপার সাইক্লোন আম্ফানে নষ্ট হওয়া লাখ লাখ টাকার মালামাল নদীতে

ভান্ডারিয়া অফিস : বুধবার রাত থেকে শুরু হওয়া সুপার সাইক্লোন আম্ফানে পানির তীব্রতা বৃদ্ধিতে পিরোজপুরের ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ভা-ারিয়া বাজারের বহু ব্যবসায়ীর লাখ লাখ টাকার মালামাল নষ্ট হয়। গতকাল শুক্রবার ওই সকল ব্যাবসায়ীরা তাদের দোকান এবং গোডাউন খুলে দুর্গন্ধযুক্ত নষ্ট মালামাল বাজার লাগোয়া পোনা নদীতে ফেলে দেয়। সরেজমিনে গিয়ে বাজারের পশ্চিম দিকে বহমান কচাঁ নদীর শাখা পোনা নাদী এবং দক্ষিণ দিক থেকে পূর্ব দিকে পোনা নদীর শাখা ভূবনেশ্বর খাল লাগোয়া সকল ব্যবসা প্রতিষ্ঠানে অতিরিক্ত পানি ওঠার ফলে ওই সকল ব্যবসায়ীদের দোকান এবং গোডাউনে থাকা লাখ লাখ টাকার মালামাল নষ্ট হয়ে যায় এবং তা থেকে দুর্গন্ধ আসায় সে সব মালামাল নদীতে ফেলে দেয়া হয়। ব্যাবসায়ী গোপাল চন্দ্র সাহা জানান, তার তিনটি গোডাউনে চিনি,ডাল,মুদিমাল সহ বিভিন্ন ধরনের প্রায় ২০লাখ টাকার সুকনা খাবার গুদামজাত করা ছিল । তা আম্ফানের পানিতে নষ্ট হয়ে যায়। গোপাল পূবালী ব্যাংক এবং মার্কেটাইল ব্যাংক থেকে ২০লাখ টাকা লোন নিয়ে ব্যাবসা পরিচলানা করে আসছে। অপর এক মুদি মনোহরি ব্যাবসায়ী মো. জাহাঙ্গীর আলম তাকেও দেখা যায় পানিতে নষ্ট হওয়া মালামাল নদীতে ফেলে দেয়। এছাড়াও আরো বহু ব্যবসায়ীর একই অবস্থা লক্ষ্য করা গেছে। এদিকে ওই সকল ব্যাবসায়ী স্থানীয় পূবালী ব্যাংক থেকে লোন নিয়ে ব্যাবসা পরিচালনা করয়া লোন গৃহীতাদের এ অবস্থা প্রত্যক্ষ্য করতে ব্যাংকের ক্যাষিয়ার মো. হেলাল উদ্দিনকে দেখা যায়।
বাজার ব্যাবসায়ী কল্যাণ সমিতির এবং উপজেলা স্বেচ্ছা সেবক লীগের সভাপতি মো. মিজানুর রহমান নিপু জোমাদ্দার জানান,বুধবার রাতে আম্ফানের পানি স্বাভাবিকের চেয়ে প্রায় ৫থেকে ৬ফুট বৃদ্ধি পাওয়ায় পানি বাজারের বিভিন্ন দোকানে ঢুকে পড়ায় ব্যাবসায়ীদের ব্যাপক ক্ষতি হয়েছে।তিনি আরো বলেন , বাজারের উত্তরে স্থানীয় লঞ্চঘাট থেকে দক্ষিণে ভূবনেশ্বর ব্রিজ হয়ে মহিলা কলেজের ব্রিজ পর্যন্ত শহর রক্ষা বাঁধ না থাকায় পানি বাজারে ঢুকে পড়ায় ব্যাবসায়ীরা ক্ষতির শিকার হয়েছে। পূর্বের অন্যান্য ঝড়ের চেয়ে এবারে একদিকে বাতাসের তীব্রতা ছিলে অনেক বেশি তার উপর অমাবশ্যার জোয়াড় এবং ঝড়ের কারনে পানি বৃদ্ধিতে এ অবস্থার সৃষ্টি হয়েছে।
ভান্ডারিয়া সাবেক সদর ইউপি চেয়ারম্যান এবং পৌর কাউন্সিলর মো. গোলাম সরওয়ার জোমাদ্দার জানান, বাজারের উত্তরে স্থানীয় লঞ্চঘাট থেকে দক্ষিণে ভূবনেশ্বর ব্রিজ হয়ে মহিলা কলেজের ব্রিজ পর্যন্ত শহর রক্ষা বাঁধ অতিব জরুরী। যদিও ভা-ারিয়া বাজারের ব্যাবসায়ীরা দীর্ঘদিন থেকে বহু বার এই শহর রক্ষা বাঁধের দাবি করে আসছে। যদি এই বাঁধ না দেয়া হয় তা হলে এই আগামীতে অন্য কোন ঝড়, জলোচ্ছাস বা যে কোন ধরনের পানি বৃদ্ধিতে ব্যাবসায়ীদের এ ভাবে ক্ষতির মুখে পড়তে হবে।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ