করোনা চিকিৎসায় ভারত-পাকিস্তানে উৎপাদিত রেমডেসিভির যাবে ১২৭ দেশে

ডেস্ক রিপোর্ট :করোনা চিকিৎসায় ভারত-পাকিস্তানে উৎপাদিত হবে রেমডেসিভির। আর এগুলো করোনা চিকিৎসায় বিশ্বের ১২৭ দেশে সরবরাহ করা হবে।
মঙ্গলবার মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গিলিয়েড সায়েন্সেস এ তথ্য জানায়। প্রতিষ্ঠানটি জানিয়েছে, ভারতের তিনটি, পাকিস্তানের একটি ও পেনসিলভেনিয়া একটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে রেমডেসিভির উৎপাদনের লাইসেন্স দেয়া হয়েছে। এই ৫ টি প্রতিষ্ঠান থেকে উৎপাদিত ওষুধ বিশ্বের ১২৭ টি দেশে সরবরাহ করা হবে।
আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন করোনার জরুরি ভিত্তিতে চিকিৎসার জন্য এ মাসের প্রথম দিকে এটি ব্যবহারের অনুমোদন দেয়।
গিলিয়েড জানিয়েছে, এ সব প্রতিষ্ঠানকে স্বেচাসেবী ‘নন-এক্সক্লুসিভ’ লাইসেন্স দেয়া হয়েছে। শুধুমাত্র এটি করোনার চিকিৎসায় ব্যবহার করার প্রতিশ্রুতিতে এমন লাইসেন্স অনুমোদন করা হয়েছে। ভারতীয় সংস্থাগুলো হল- সিপলা, হেটেরো ল্যাবস ও জুবিল্যান্ট লাইফ সায়েন্সেস।
এছাড়াও মার্কিন সংস্থাটি পাকিস্তান ভিত্তিক ফেরোজসন্স ল্যাবরেটরিজ এবং পেনসিলভেনিয়া ভিত্তিক মেলানকে ওষুধ প্রস্তুত করার অনুমতি দিয়েছে।
গত বছরের ডিসেম্বরে চীনের উহানের প্রাণীদের একটি বাজার থেকে করোনাভাইরাস ছড়ায়। পরে এটি একে একে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী এ ভাইরাসটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৪৩ লাখ ৮১ হাজার ৫০১ জন। আর এতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ২ লাখ ৯৪ হাজার ৭৪৭ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ লাখ ২৪ হাজার ৯২৯ জন।
সূত্র: দ্য প্রিন্ট ও এনডিটিভি

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ