হাসপাতালে হাজার হাজার বেড তৈরির নির্দেশ ট্রাম্পের

ডেস্ক রিপোর্ট : প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বব্যাপী প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। লম্বা হচ্ছে লাশের মিছিল। মারণ এই ভাইরাসে এরই মধ্যে প্রাণ গেছে ১৬ হাজার ৫১০ জনের। এর মধ্যে শুধু গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৮৬৯ জনের।নতুন এই ভাইরাসটির উৎপত্তি চীনের উহান থেকে। ভাইরাসটি নতুন হওয়ায় এখনও পর্যন্ত এর নির্দিষ্ট কোনও প্রতিষেধক বাজারে নেই। এমনকি গবেষকরাও এখনও পর্যন্ত এর কোনও প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। এমতাবস্থায় প্রচলিত নিয়মেই চলছে চিকিৎসা।
এদিকে, যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার এক ব্যক্তি করোনাভাইরাসের চিকিৎসায় নিজের থেকেই ক্লোরোকুইন ফসফেট খেয়ে মারা গেছেন। তার স্ত্রী ক্লোরোকুইন ফসফেট খেয়ে এখন মৃত্যুশয্যায়। জানা গেছে, রাসায়নিকটি ম্যালেরিয়া চিকিৎসায় স্বল্পমাত্রায় ব্যবহার করা হয়। তবে বাণিজ্যিকভাবে এটি ব্যবহার হয় মাছের ট্যাঙ্ক পরিষ্কারের জন্য।কিছু গবেষণায় প্রাথমিকভাবে দেখা গেছে, ক্লোরোকুইন কার্যকর হতে পারে সার্স করোনাভাইরাস-২ এর ক্ষেত্রে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ইলন মাস্ক এর আগে বলেছেন, করোনাভাইরাস ঠেকাতে ক্লোরোকুইন সহায়তা করবে।
বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস থেকে বাঁচার জন্য মানুষজন নিজের মতো করে উপায় খুঁজে বের করার চেষ্টা করবে। তবে নিজের থেকে এ রোগের চিকিৎসা করার চেষ্টা করাটাই বোকামি। এমনকি ভুল সিদ্ধান্তের কারণে প্রাণও যেতে পারে।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ