কক্সবাজারের ঝিলংজায় দুর্বৃত্তের আগুনে পুড়লো বনায়নের গাছ

প্রকাশিত: ০২-০৩-২০১৭, সময়: ০৫:০৬ |
Share This

শাহজাহান চৌধুরী শাহীন

কক্সবাজার দক্ষিণ বনবিভাগের আওতাধীন ঝিলংজা বিটের বনায়নে আগুন লাগিয়েছে কতিপয় দুর্বৃত্ত দল। এতে বনায়নের অন্তত এক হাজার গাছ পুড়ে লাখ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে। বনের ভেতরের খড় ও শুকনো পাতায় আগুন মুহুর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে কক্সবাজার দমকল বাহিনীর একটি দল ঘটনাস্থলে যায়। ফায়ার সার্ভিসের লোকজন আগুন নিয়ন্ত্রণে না আনলে বনবিভাগের অন্তত কোটি টাকার ক্ষয়ক্ষতি হতো। ২৮ ফেব্রুয়ারী বিকালে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এলাকাবাসি সুত্রে জানা গেছে, ঝিলংজা বনবিটের অধীনে ২০১২-২০১৩ সালে সৃজিত বনাঞ্চলের নোনা শিয়া এলাকায় পিএফডি সামাজিক বনায়নে ২৮ ফেব্রুয়ারী বিকালে কে বা কারা আগুন ধরিয়ে দেয়। বনের ভেতরের খড় ও শুকনো পাতায় আগুন মুহুর্তের মধ্যে ছড়িয়ে পড়ে। আগুন প্রায় ২৫০ ফুট পাহাড়ের উপর চলে যায়। হঠাৎ বনের ভেতর থেকে ধোঁয়া উঠতে দেখে চিৎকার শুরু করেন। তাদের চিৎকারে স্থানীয় অধিবাসীরা এগিয়ে এসে আগুন নেভানোর চেষ্ঠা করেও ব্যর্থ হন। খবর পেয়ে সন্ধ্যায় কক্সবাজার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঘটনাস্থলে পৌঁছেন। প্রায় দুই ঘন্টা চেষ্টার পর রাতে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে বনের আকাশমনিসহ বিভিন্ন প্রজাতির কয়েক হাজার গাছ পুড়ে যায়।

স্থানীয় ঝিলংজা বনবিট কর্মকর্তা সেলিম মিয়া জানিয়েছেন, এ ঘটনায় কক্সবাজার সদর মডেল থানায় অজ্ঞাদ দুর্বৃত্তদের বিরুদ্ধে একটি সাধারণ ডায়েরী দায়ের করা হয়েছে।

এলাকাবাসি জানান, বেশ কিছুদিন ধরে স্থানীয় একটি চক্র বনভুমি দখলের প্রচেষ্টা চালিয়ে আসছিল। অগ্নিসংযোগের জন্য তাদের সন্দেহ করা হচ্ছে।

প্রসঙ্গত, প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে জীববৈচিত্র সংরক্ষণ ও দারিদ্র বিমোচন প্রকল্পের আওতায় ২০১২-১৩ অর্থ বছরে প্রায় কোটি ঝিলংজা বনবিটের আওতায় ১০ হেক্টর জমিতে বিভিন্ন প্রজাতির গাছ সৃজন করে বনটি গড়ে তোলা হয়।

Leave a comment

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে