বাহরাইনে প্রবাসীদের মানবেতর জীবন, ভিসা বন্ধের ঘোষণা দূতাবাসের

প্রকাশিত: ০১-০৩-২০১৭, সময়: ১৮:১১ |
Share This

হোসাইন মনির, বাহরাইন

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মেজর জেনারেল এ কে মুমিনুর রহমান বাহরাইনের কাজের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে অনির্দিষ্ট কালের জন্য নতুন ভিসা নবায়ন বন্ধ ঘোষণা করেছেন। তিনি বাংলাদেশ মেইলকে বলেন “ইতিমধ্যেই হাজার হাজার বাংলাদেশী দালালদের খপ্পরে পরে বাহরাইনে এসে কাজ না পেয়ে অনাহারে দিনাতিপাত করছেন এবং এদের মধ্যে অনেকের ভিসা না থাকায় অবৈধ হয়ে আরোও বিপাকের মধ্যে আছেন তাই তিনি বাংলাদেশ সরকারের সাথে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত নতুন ভিসার কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেন। ভিসা বন্ধের ঘোষণার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন বাহরাইনে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীরা, তারা বলেন ভিসা বন্ধের ফলে কাজ ও বাসস্থান সংকট অনেকটাই কমে আসবে বলে জানান।

এ বিষয়ে বাহরাইন আওয়ামী লীগ-এর সভাপতি শাহ জালাল এর প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন ” বাংলাদেশ দূতাবাসের অনির্ধারিতকালের জন্য ভিসা বন্ধের ঘোষণাকে স্বাগত জানাচ্ছি, এমন সময়োপযোগী সিদ্ধান্ত নেওয়ার জন্য মাননীয় রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানাচ্ছি। বর্তমান সময়ে বাহরাইনে বাংলাদেশ প্রবাসীদের অবস্থা খুবই করুণ, হাজার হাজার মানুষ কাজের অভাবে মানবেতর জীবন অতিবাহিত করছে, শুধু কাজই নয় রয়েছে আবাসন সংকটও। এক রুমে গাদাগাদি করে থাকতে হয় অনেকে, আবার সেই সামান্য  থাকার জায়গাও হয় না অনেকের। এমতাবস্থায় দূতাবাসের এ সিদ্ধান্ত বাহরাইনে বাংলাদেশের শ্রমবাজারে স্থিতিশীলতা ফিরে আসবে বলে মনে করি।

এ বিষয়ে বাহরাইন সরকার অনুমোদিত  সংগঠন বাংলাদেশ সমাজ এর সভাপতি ফজলুল করিম বাবলু বাংলাদেশ মেইলকে বলেন “আমি আসলে বিষয়টি সম্পর্কে সম্পূর্ণ অবগত না, আমি মাননীয় রাষ্ট্রদূতের সাথে কথা বলবো এবং প্রবাসীদের সুবিধার্তে তাদের জন্য যা হিতকর হবে তা করার অনুরোধ করবো।

Leave a comment

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে