আশাশুনির হাজরাখালী পাউবো’র বেড়ী বাঁধে আবারও ভয়াবহ ভাঙ্গন, টেকসই বাঁধের দাবী

আশাশুনি প্রতিনিধি : আশাশুনির হাজরাখালী পাউবো’র বেড়ী বাঁধে আবারও ভয়াবহ ভাঙ্গনে এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়েছে। ঘটে যেতে প্রতিবছরের ন্যয় যে কোন মুহুর্তে বাঁধ ভেঙ্গে এলাকা প্লাবিত হওয়ার সমূহ সম্ভাবনা দেখা দিয়েছে। সরজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার শ্রীউলা ইউনিয়ন ও তৎসংলগ্ন প্রতাপনগর ইউনিয়নের হাজরাখালি এলাকার বেড়ী বাঁধের অবস্থা খুবই ঝুকিপূর্ণ। বাঁধ সংস্কারের নামে প্রতি বছর কিছু কিছু কাজ করা হলেও টেকসই বাঁধ না করায় ঝুকি নিয়ে এলাকার মানুষকে বসবাস করতে হচ্ছে। সম্প্রতি হাজরখালী গ্রামের খেয়াঘাট সংলগ্ন মিনাজ গাজীর বাড়ির নিকট থেকে বছিরের বাড়ি পর্যন্ত দীর্ঘ আড়াই কিলোমিটার পাউবো’র বেড়ী বাঁধ খুবই জরাজীর্ণ হয়ে পড়েছে। দীর্ঘ বাঁধটির বড় অংশের মাত্র এক হাত টিকে আছে, বাকী অংশ নদী গর্ভে বিলিন হয়ে গেছে। কোন কোন স্থানে দেড় হাত বা দু’হাত করে টিকে থাকলেও পুরো বাঁধটি চরম ঝুঁকিপূর্ণ। এ বাঁধে আগে থেকেই কাজ না করা হলে বর্ষা মৌসুমে এবং নদীর পানি বৃদ্ধি পেলে যে কোন সময় যে কোন স্থানের বাঁধ ভেঙ্গে গিয়ে এলাকা প্লাবিত হতে পারে। শ্রীউলা ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল জানান, এলাকার বাঁধটি ভেঙ্গে আস্তে আস্তে নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। বাঁধের উপর দিয়ে সাইকেল.মটর সাইকেল নিয়ে চলাচল করা যায় না। পায়ে হেটে চলতেও ভীত সন্ত্রস্ত হয়ে চলতে হয়। বাঁধের ¯েøাব বলতে আর কিছু নাই। এছাড়া ইউনিয়নের পুরানো ভাঙ্গন কবলিত বাঁধ গুলোর অবস্থাও ভাল নয়। প্রতি বছর এলাকার মানুষের স্বেচ্ছাশ্রম এবং আমি (চেয়ারম্যান সাকিল) ব্যক্তিগত তহবিল থেকে অনেক টাকা খরচ করে বাঁধ রক্ষায় ঝাপিয়ে পড়ে থাকি। বাঁধ গুলো রক্ষার্থে এমপি মহোদয়, উপজেলা চেয়ারম্যান সাহেব, পাউবোসহ উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন তিনিসহ ভ‚ক্তভোগী এরাকাবাসী।

আশাশুনিতে কৃষি কর্মকর্তাদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

আশাশুনি প্রতিনিধি : আশাশুনিতে কর্মরত কৃষি কর্মকর্তাদের দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে প্রশিক্ষণ প্রদান করেন, উপজেলা কৃষি অফিসার রাজিবুল হাসান ও এসএপিপিও আব্দুল গনি। প্রশিক্ষনে অংশ গ্রহন করেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা রেজওয়ানুল কবির চৌধুরী, ইকবাল হোসেন, জাহিদ হাসান, মাহরুফ হোসেন, রফিকুল ইসলাম, ইউনুছ আলি, সানা আবু জাফর, মহিউদ্দিন গাজী-১, দিপক কুমার মল্লিক, তরিকুল ইসলাম, আছাদুল ইসলাম, অরবিন্দু কুমার মন্ডল, আফিফা খাতুন, আকিকুন নেছা, আরিফুল ইসলাম, শামিম ইসলাম, মুজিবর রহমান, এস এম আব্দুল ওহাব, সুখদেব কুমার সাধু, মহিউদ্দিন গাজী-২, শিবপদ সরকার প্রমুখ। প্রশিক্ষনে রবি মৌসুমে জিকেবিএসপি ও রাজস্বখাতের অর্থায়নে ও বøুগোল্ডের প্রকল্পের প্রদর্শনীর অগ্রগতি, কৃষি প্রনোদনার আওতায় ভুট্টা, মুগ, সরিষা, তিল চাষের বর্তমান অবস্থা, ঘুর্ণিঝড় বুলবুলে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিতরণকৃত ভুট্টা, মুগ, তিল ফসলের অবস্থা এবং খরিপ-১ মৌসুমের আগাম প্রস্তুতি বিষয়ে আলোচনা করা হয়।

আশাশুনির কুল্যায় মৎস্যজীবী সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত

আশাশুনি প্রতিনিধি : আশাশুনির কুল্যায় জাতীয় মৎস্যজীবি সমবায় সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ইউনিয়ন পরিষদ চত্বরে ‘জাল যার জলা তার, শেখ হাসিনার অঙ্গিকার’ এই শ্লোগানকে সামনে রেখে জাতীয় মৎস্যজীবি সমবায় সমিতি কুল্যা ইউনিয়ন শাখার আয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সমিতির জেলা সভাপতি রফিকুল ইসলাম। সমিতির কুল্যা ইউনিয়ন শাখার সাংগঠনিক সম্পাদক শাহিনুর রহমানের পরিচালনায় মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কুল্যা ইউপি চেয়ারম্যান আব্দুল বাছেত আল হারুন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, সমিতির জেলা সম্পাদক নিতাই ঢালী, ইউপি সদস্য আলমগীর হোসেন আঙ্গুর। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য নজরুল ইসলাম, আ’লীগ নেতা মোশাররাফ হোসেন, সমিতির কুল্যা ইউনিয়ন শাখার সভাপতি ভবনাথ মন্ডল, সহ-সভাপতি হরিপদ মুহুরী, সম্পাদক রবিউল ইসলামসহ জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, গন্যমান্য ব্যক্তিবর্গ ও সমিতির কুল্যা ইউনিয়ন শাখার সদস্যবৃন্দ।

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ