পিলখানা বিদ্রোহে খালেদা জিয়ার ভূমিকা নিয়ে প্রশ্ন আছে: হাছান মাহমুদ

ডেস্ক রিপোর্ট : তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, পিলখানা বিদ্রোহের দিন বেগম জিয়ার ভূমিকা নিয়ে নানা মহলের প্রশ্ন আছে। এ বিদ্রোহের পেছনে যারা কলকাঠি নেড়েছিল তাদের বিচারের জন্য বেগম খালেদা জিয়াসহ সেসব বিষয় তদন্তের মাধ্যমে বের হয়ে আসা প্রয়োজন বলে মনে করি।সচিবালয়ে মঙ্গলবার টিভি নাট্যপরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। তথ্যসচিব কামরুন নাহার এ সময় উপস্থিত ছিলেন।
‘পিলখানা হত্যাকাণ্ডের বিচার সঠিক হয়নি’- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের বিষয়ে তথ্যমন্ত্রী বলেন, বিডিআর বিদ্রোহের সঙ্গে যারা সরাসরি যুক্ত ছিল তাদের বিচার হয়েছে। কিন্তু মির্জা ফখরুল সাহেবের কথা শুনে মনে হয়, পেছনের কলকাঠির পরিচালকদের বিচারের জন্য খালেদা জিয়াসহ সেসব বিষয় তদন্তের মাধ্যমে বের হয়ে আসা প্রয়োজন। কারণ এ বিদ্রোহ যেদিন হয় সেদিন ভোরবেলা খালেদা জিয়া তার ক্যান্টনমেন্টের বাড়ি থেকে নিরুদ্দেশ হয়ে যান। আর সেই রাতে ও দিনে তিনি তারেক রহমানের সঙ্গে ৪০ বারের বেশি ফোনে কথা বলেন। এই রহস্য উন্মোচন হওয়া প্রয়োজন।
তথ্যমন্ত্রী বলেন, মির্জা ফখরুল সাহেবের দাবি অনুসারে আরও অধিক তদন্তের মাধ্যমে বেগম জিয়া যিনি সকাল ১১টার আগে ওঠেন না বলে প্রচলিত, তিনি কেন প্রত্যুষে উঠে চলে গেলেন, তার পলাতক পুত্রের সঙ্গে এতবার কথা বললেন তা তদন্ত করে বিচার হওয়া প্রয়োজন।
এ সময় পিলখানা বিদ্রোহের বিচারকে সমসাময়িক বিশ্বে বৃহৎ বিচারকাজের এক অনন্য নজির হিসেবে অভিহিত করেন তথ্যমন্ত্রী। বিএনপি সবকিছুতেই ভুলক্রুটি খোঁজার চেষ্টা করে বলে এ সময় মন্তব্য করেন তিনি।
পুরান ঢাকায় দু’জনের বাড়ি থেকে অবৈধ অর্থ উদ্ধার এবং ‘পাপিয়া’র গ্রেফতার ও তাদের সঙ্গে আওয়ামী লীগের সংস্রব নিয়ে এক প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, যুব মহিলা লীগ থেকে ইতিমধ্যেই বক্তব্য দেয়া হয়েছে ও তাকে (পাপিয়া) দল থেকে বহিষ্কার করা হয়েছে।
তিনি বলেন, সুযোগসন্ধানীরা তাদের অপকর্ম ঢাকতে রাজনৈতিক ঢাল ব্যবহার করার উদ্দেশ্যে আমাদের সঙ্গে যুক্ত হয়েছে। এদের খুঁজে বের করে সংগঠন থেকে বের করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আর কেউ কোথাও ধরা পড়লেই তাকে আওয়ামী লীগের নেতা বানানোর বাতিক সঠিক নয়।
ডিরেক্টরস গিল্ডের সঙ্গে আলোচনায় তথ্যমন্ত্রী বলেন, বিজাতীয় সংস্কৃতির অনুপ্রবেশ রোধে আমরা একটি কমিটি করে দিয়েছি। এই কমিটি বিদেশি সিরিয়াল এবং আমাদের সাংস্কৃতিক প্রেক্ষাপট পরীক্ষা করে অনুমতি দেবে। একই সঙ্গে বিদেশি দ্বিতীয় গ্রেডের শিল্পী দিয়ে বিজ্ঞাপনচিত্র নির্মাণ ও তা টিভিতে প্রচারের হিড়িকের ফলে দেশের যোগ্য শিল্পী-কুশলীরা বঞ্চিত হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, এ ক্ষেত্রে আগে থেকেই পৃথক কর ছিল, কিন্তু তা যথেষ্ট নয় বিধায় আমরা নতুন উদ্যোগ নিয়েছি।
ডিরেক্টরস গিল্ড সভাপতি সালাহউদ্দীন লাভলুর নেতৃত্বে সাধারণ সম্পাদক এসএ হক অলিক, সহ-সভাপতি শহীদ রায়হান, যুগ্ম-সাধারণ সম্পাদক ফরিদুল হাসান, সাংগঠনিক সম্পাদক তুহিন হোসেন, কার্যনির্বাহী সদস্য আরিফ আল আহনাফ ও ইসমাইল আহমেদ তালুকদার অয়ন মন্ত্রীর সঙ্গে বৈঠকে যোগ দেন।

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ