বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্রতিষ্ঠা বার্ষিক দিবস ২০২০ পালিত

আওরঙ্গজেব কামাল : সকাল ১০টায় রাজধানীর তোপখানা রোডে ১৪ ফেব্রুয়ারী বাংলাদেশ প্রেস কাউন্সিলের প্রতিষ্ঠা বার্ষিক দিবস ২০২০পালিত হয়েছে। বর্ণাঢ্য পূর্ণ অনুষ্ঠান উপলক্ষ্যে দিন ব্যাপী আয়োজিত আনন্দঘন উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য মন্ত্রী ড.হাছান মাহমুদ, তিনি এসময় বলেন বর্তমান সরকারের সময়ে মিডিয়ার উন্নয়ন ঘটেছে। তবে সমাজিক যোগাযোগ কোন মিডিয়া নয় ফলে সমাজিক যোগাযোগের কোন খবর মিডিয়ায় প্রকাশ না করা উচিত। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্য সচিব কামরুন নাহার , সাবেক প্রধান মন্ত্রীর তথ্য উপদেষ্টা ও ডেইলী অবজারভার পত্রিকার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রেস কাউন্সিলের মাননীয় চেয়ারম্যান বিচারপতি মোঃ মমতাজ উদ্দিন আহমেদ। তিনি এ সময় বলেন আওয়ামী লীগ সরকার তথ্য অধিকার আইন প্রণয়ন ও তথ্য কমিশন প্রতিষ্ঠা করেছে। জাতীয় সম্প্রচার নীতিমালা প্রণয়ন করা হয়েছে। আওয়ামী লীগ সরকার সব সময়ই দেশে গণমাধ্যমের বিকাশে অগ্রণী ভূমিকা পালন করেছে।
বর্নাঢ্যপূর্ণ অনুষ্টানে অন্যানের মাঝে উপস্থিত ছিলেন বিভিন্ন টিভি চ্যানেল, দৈনিক, সাপ্তাহিক মিডিয়ার সম্পাদকগণ ও সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠানে এই সময় তথ্য মন্ত্রী ড.হাছান মাহমুদ কে ফুলের শুভেচ্ছা জানান ফেডারেশন অফ বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশনের সভাপতি ও অপরাধ বিচিত্রা’র সম্পাদক এস এম মোরশেদ,বাংলাদেশ ন্যাশনাল নিউজ ক্লাবের মহাসচিব ও ঢাকা প্রেস ক্লাবের সহ-সভাপতি আওরঙ্গজেব কামাল,সিনিয়র যুগ্ন-মহাসচিব শফিকুল ইসলাম সাদ্দাম,বাংলাদেশ প্রেস ক্লাবের ফরিদ আহম্মেদ,ঢাকা পেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক মোঃ দেলোয়ার হোসন,এমএ মান্নান,ক্রিড়া বিষয়ক সম্পাদক মোঃ শামীম আহম্মেদ,সহ-দপ্তসম্পাদক খোকন, বাংলাদেশ ন্যাশনাল নিউজ ক্লাবের তথ্য বিষয়ক সম্পাদক আবুল হাসান বেল্লাল,দক্ষিণ অঞ্চল সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক কেএম মোহম্মাদ হোসেন রিজভী, সোহান আহম্মেদসহ অসংখ্য সংগঠনের নেতাকর্মী এবং সাংবাদিক বৃন্দ। সকাল ১০ ঘটিকার সময় বাংলাদেশ প্রেস কাউন্সিলের হল রুমে তথ্যমন্ত্রী কেক কেটে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। এসময় প্রেস কাউন্সিল দিবস পালন ও এর গুরুত্ব প্রয়োজনীয়তা এবং তাৎপর্যের উপর বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিকবৃন্দ, সম্পাদকগণ ও আমন্ত্রীত অতিথিবৃন্দগণ। এসময় বক্তারা বলেন সারা দেশে প্রতিদিন এক হাজার ২৭০টি দৈনিক পত্রিকা প্রকাশিত হয়। ৩০টি বেসরকারি টেলিভিশন, ২৩টি এফএম রেডিও, ১৮টি কমিউনিটি রেডিও, অসংখ্য অনলাইন সংবাদপত্র ও নিউজ পোর্টাল চালু রয়েছে। সরকার গঠন করেছে ‘সাংবাদিক কল্যাণ ট্রাস্ট’। সাংবাদিক সহায়তা ভাতা-অনুদান নীতিমালার আওতায় সাংবাদিকদের অনুদান দেওয়া হচ্ছে।
উল্লেখ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবাদপত্রের স্বাধীনতা রক্ষা ও মান উন্নয়নে ১৯৭৪ সালে বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন প্রণয়ন করেন। ওই বছর ১৪ ফেব্রুয়ারি আইনটি গেজেট আকারে প্রকাশ হয়। তাই বাংলাদেশ প্রেস কাউন্সিল দিনটিকে ‘বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ