পিরোজপুরে জরিমানার না দেয়ায় সাজা খাটছেন ম্যানেজার : মালিকের আবার প্রস্তুতি ভাটা চালানোর

পিরোজপুর ব্যুরো : পিরোজপুর সদর উপজেলার শারিকতলা ডুমরিতলা ইউনিয়নের পূর্ব হরিণা গ্রামে থাকা একটি ইটভাটাকে জরিমানা করা হয়েছিল ২০লাখ টাকা। জরিমানার টাকা দিতে না পারায় ভাটার ম্যানেজার সাজা খাটছেন। তারপরেও আবার ইট পোড়ানোর প্রস্তুতি নিচ্ছে এ ,এফ, এ, ব্রিকস এর মালিক। জানা গেছে, পরিবেশ অধিদপ্তর ২০১৯ সালের ২৫ ডিসেম্বর পিরোজপুর সদর উপজেলার পূর্ব হরিনা গ্রামে নজরুল ইসলাম মনিরের মালিকানাধীন এ এফ এ ইট ভাটায় অভিযান চালায়। এ সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা অভিযানে ভেকু মেশিন দিয়ে অবৈধভাবে ইটভাটাটি ভেঙ্গে দেয়।
এসময় ইট প্রস্তুত করার অপরাধে পিরোজপুর সদর উপজেলার দক্ষিণ রাণীপুর গ্রামের ইমাম হোসেনের ছেলে সোয়াইব হোসেনকে আটক করে। এরপর ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সোয়াইব হোসেনকে ইট পোড়ানো ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রন) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯) এর ০৪ ধারা অনুযায়ী ২০ লক্ষ টাকা জরিমানা অথবা ১ বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে। সোয়াইব হোসেন বর্তমানে জেলা কারাগারে হাজতবাস করছে। এর পরেও ভাটাটির কার্যক্রম আবার শুরু হয়েছে। রবিবার সকাল ১১টার দিকে এ এফ এ ব্রিক ফিল্ডে গিয়ে দেখা যায়, ভেঙে দেয়া চুল্লিটি নতুন করে তৈরি করা হয়েছে। এছাড়া ইটও তৈরি করা হয়েছে পোড়ানোর জন্য।
পিরোজপুর সদর উপজেলার শারিকতলা-ডুমরিতলা ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ জাহিদুল ইসলাম মিরাজ জানান, পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা এ,এফ,এ ব্রিকস এ গেল বছরের (২০১৯) ডিসেম্বরে অভিযান চালিয়ে ভাটাটি বন্ধ করেদেয় এবং ২০ লাখ টাকা জরিমানা করে। জরিমানার টাকা দিতে না পারায় ভাটার ম্যানেজার সোয়াইব হোসেন হাজত বাস করছেন। এরপর তিনি বলেন, ইট ভাটার মালিক নজরুল ইসলাম মনির তার ইট ভাটার কার্যক্রম শুরু করেছেন। কিভাবে করলেন, তা তিনি জানেন না বলে জানান।
এ ব্যাপারে ইট ভাটার মালিক নজরুল ইসলাম মনিরের সাথে যোগাযোগ করা হলে তিনি সাংবাদিকদের বলেন, পরিবেশ অধিদপ্তরের কাছ থেকে মৌখিক অনুমোদন পাওয়াগেছে সে কারনে তিনি ইটপোড়ানোর প্রস্তুতি নিচ্ছেন। চুড়ান্ত অনুমোদন পেলে ইট পোড়ানো শুরু হবে। এ সময় বলেন, অত্র এলাকায় তার মতো আরো কয়েকটি ইট ভাটা রয়েছে। তারা যে ভাবে ইট পোড়ানোর কাজ করছে তিনিও সেভাবে করবেন। সবশেষে তিনি বলেন, সোয়াইব হোসেন তার ভাটার ম্যানেজার। অভিযান কালে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা সোয়াইবহোসেনকে আটক করে। সে এখন কারাগারে সাজাভোগ করছে।
পরিবেশ অধিদপ্তর বরিশাল র্কাযালয়ের পরিচালক ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আঃ হালিম সাংবাদিকদের জানান, এ ,এফ, এ, ব্রিকসকে কোন রকম মৌখিক অনুমতি দেয়া হয় নাই ভাটা চালানোর জন্য। অবৈধভাবে ভাটা চালানোর জন্য গেল বছরের শেষের দিকে এ ,এফ, এ, ব্রিকস ও আরো একটি ইটভাটায় অভিযান চালিয়ে সেগুলো বন্ধ করে দেয়া হয়েছিল। এ সময় এ ,এফ, এ, ব্রিকস কে ২০লাখ টাকা জরিমানা অথবা ১ বছর বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছিল।

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Comments are closed.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ