কর্ম সংস্থানের লক্ষ্যে দক্ষ যুবক ও নারী বিদেশে পাঠানোর বিকল্প নেই

সালথা থেকে এম. কিউ হোসাইন বুলবুল : প্রতি উপজেলা হতে ১ হাজার দক্ষ(নারী-পুরুষ) শ্রমিক বিদেশে কর্ম সংস্থানের লক্ষ্যে পাঠানোর অধিক প্রচারের জন্য প্রেস ব্রিফিং করা হয়েছে। সালথা উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল ৫ ডিসেম্বর বৃহষ্পতিবার বিকালে জেলা জনশক্তি অফিসের তত্বাবধানে ”সালথা উপজেলা পরিষদ হলরুমে” উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ হাসিব সরকারের সভাপতিত্বে এক অনুষ্ঠান করা হয়। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাবা রোখসানা রহমান এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক ষষ্টী পদ রায়।
ব্রিফিংকালে বক্তারা বলেন, প্রতিটা উপজেলা থেকে সরকার দক্ষকর্মী বিদেশে পাঠাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছেন, দক্ষতা বাড়াতে ট্রেনিং সেন্টারগুলো কাজ করে যাচ্ছে। বিদেশে অদক্ষ কর্মী যাওয়ার কারনে বেশী প্রতারিত ও বেতন বৈষম্যের শিকার হচ্ছে। দালাল কতৃক প্রতারিত হয়ে একদিকে যেমন সর্বশান্ত হচ্ছে অন্যদিকে অবৈধ পথে বিদেশ যাওয়ায় উদ্যতদের মৃতঝুঁকি ও অর্থ তছরুপ হচ্ছে। তাই সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারনা চালানোর পাশাপাশি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে যোগাযোগ সহ ইউনিয়ন পরিষদে অথবা উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার উপর গুরুত্বারোপ করেন। বৈধ পথে বিদেশ গমন করলে একদিকে যেমন সরকার কতৃক ধার্যকৃত টাকায় সুযোগ পাবেন অন্যদিকে বেতন সহ অন্যান্য বৈষম্য থেকে পরিত্রান পাওয়াযাবে। নিরাপদে থকা সহ বাক্রাবন্দি লাশ হয়ে দেশে ফিরতে হবেনা, বিদেশে জেলও খাটতে হবেনা।
জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের এক পরিসংখ্যান থেকে জানাযায়, গত ১০ বছরে অবৈধপথে পুরুষ ৮৫৮৩৯ জন ও ৪১২৭৭ জন নারী কর্মী বিদেশে গমন করেছেন। তথ্য আরো বলছে চলতি বছর জানুয়ারী থেকে ৩০ নভেম্বর পর্যন্ত অবৈধ পথে ৭৩৮৯ জন পুরুষ ও ৫৩৮৬ জন নারী কর্মী অবৈধভাবে বিদেশ গমন করেছেন। সরকার জনশক্তিকে জনসম্পদে রুপান্তর করার বলিষ্ঠ উদ্যোগ নিয়েছেন তাই এ সুযোগ গ্রহন করার আহবান জানিয়েছেন জনসাধারনকে। সরকারী এক ঘোষনায় বলা হয়েছে অতিসম্প্রতি মালয়েশিয়া ও দুবাই এ জনশক্তি রপ্তানির দ্বার উন্মোচিত হবে-সে লক্ষে মাননীয় প্রধানমন্ত্রী বিদেশ সফরের সময় আলোচনাও করেছেন, তাই সরকারী ঘোষনার অপেক্ষায় থেকে নিবন্ধন এর প্রয়োজনীয় কাগজপত্র সহ সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে।
প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার কৃষ্ণ চন্দ্র চক্রবর্তীর পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সালথা উপজেলা চেয়ারম্যান মো: ওয়াদুদ মাতব্বর, ভাওয়াল ইউপি চেয়ারম্যান ফারুকুজ্জামান ফকির মিয়া, সালথা তদন্ত ূফিসার সুব্রত গোলদার ও মহিলা ভাইস চেয়ারম্যান রুপা বেগম। অনুষ্ঠানে উপস্থিত সুধীজনের জনশক্তি রপ্তানী, সমস্যা ও সমাধান বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেন জনশক্তি ও জেলা কর্মসংস্থানের সহকারী পরিচালক।

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ