ধর্মঘট প্রত্যাহার চেয়ে হাইকোর্টে রিট

প্রকাশিত: ০১-০৩-২০১৭, সময়: ০৬:১১ |
Share This

চলচ্চিত্রকার তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় আদালতের রায়ের প্রতিবাদে পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘট চলছে। এ ধর্মঘটকে অবৈধ ঘোষণার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

বুধবার (১ মার্চ) মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ রিট আবেদনটি করেছেন।

মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, আদালতের রায়ের প্রতিবাদে পরিবহন ধর্মঘট ডাকা অবৈধ ঘোষণার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়েছে। আবেদনে ২৪ ঘণ্টার মধ্যে পরিবহন ধর্মঘট প্রত্যাহারের জন্য নির্দেশনা চাওয়া হয়েছে।

২৪ ঘণ্টার মধ্যে বাস যাতে চলাচল করে, তা নিশ্চিত করতে রিট আবেদনে নির্দেশনা চাওয়া হয়েছে। অন্যথায়, লাইসেন্স বাতিলসহ সংশ্লিষ্ট পরিবহন জব্দ করার আরজি জানানো হয়েছে।

মনজিল মোরসেদ জানান, বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ মধ্যাহ্ন বিরতির পর এই রিট আবেদনের ওপর শুনানি হতে পারে।

প্রসঙ্গত, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে একটি বাসের ধাক্কায় মাইক্রোবাস আরোহী চলচ্চিত্রকার তারেক মাসুদ ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। ওই ঘটনায় গত ২২ ফেব্রুয়ারি মানিকগঞ্জের একটি আদালতে আসামি বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা করেন বিচারক।

এছাড়া ২০০৩ সালে সাভারে ইচ্ছাকৃতভাবে ট্রাকচাপা দিয়ে এক গৃহবধূকে হত্যার অভিযোগে সোমবার ঢাকার একটি আদালতে মীর হোসেন মীরু নামে আরেক চালকের মৃত্যুদণ্ডের ঘোষণা দেয়া হয়। এ দুই রায় প্রত্যাহারের পাশাপাশি আটক চালকদের মুক্তির দাবিতে সোমবার রাতে একটি জরুরি সভা ডাকে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সভা থেকে সারা দেশে পরিবহন শ্রমিকদের কর্মবিরতির ঘোষণা দেয়া হয়।

Leave a comment

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে