ইরাকে প্রতিদিন ১০ লাখ ব্যারেল তেল লুট করছে যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট : প্রতিদিন ইরাকের দশ লাখ ব্যারেলেরও বেশি জ্বালানী তেল লুট করছে মার্কিন সরকার। ১৬ বছর ধরে যুদ্ধের ক্ষতিপূরণের নামে এই কাজ করছে যুক্তরাষ্ট্র। মুসলিম এই দেশটির অর্থনৈতিক সংকটের অন্যতম প্রধান কারণ হলো যুক্তরাষ্ট্র।
ইরানের বিশিষ্ট আলেম আয়াতুল্লাহ মোওয়াহ্‌হেদি কেরমানি এ কথা বলেছেন। তিনি গতকাল তেহরানের জুমা নামাজের খুতবায় এই মন্তব্য করেছেন।
আয়াতুল্লাহ মোওয়াহ্‌হেদি কেরমানি বলেন, শত্রুরা এ অঞ্চলের দেশগুলোতে গণ-আন্দোলনের নামে দাঙ্গা-হাঙ্গামা বাঁধানোর এবং সেগুলোকে অপব্যবহারের চেষ্টা করছে।
তিনি বলেন, ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত প্রকাশ্যেই সহিংসতাকে মদদ দিচ্ছেন। সহিংসতা নিয়ন্ত্রণ না করতে ইরাকি পুলিশ বাহিনীর প্রতি আবেদন জানাচ্ছেন তিনি।
আয়াতুল্লাহ মোওয়াহ্‌হেদি কেরমানি বলেন, পশ্চিমাদের মদদপুষ্ট কোনো কোনো রাজনৈতিক গোষ্ঠী কারবালা ও বসরায় অপরাধযজ্ঞ চালিয়েছে। ইরাকের জনগণের উচিত এই অপরাধীদের থেকে দূরে থাকা।
ইরাকে সংকট সমাধানের বৈধ পন্থার আশ্রয় নেয়ার ওপর গুরুত্ব দিয়ে তিনি বলেছেন, ইরাকের জনগণ ধর্মীয় নেতৃবৃন্দ ও বৈধ সরকারের তত্ত্বাবধানে সমস্যাগুলো সমাধান করতে সক্ষম।
লেবাননের সাম্প্রতিক ঘটনা প্রসঙ্গে মোওয়াহ্‌হেদি কেরমানি বলেছেন, জনগণের জীবন-যাত্রা ও রুটি-রুজির সমস্যার প্রতি সরকারের উদাসীনতাই লেবাননের গণ-বিক্ষোভের মূল কারণ।
তিনি বলেন, লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ থেকে বোঝা যায় দেশটির কোনো কোনো রাজনৈতিক গোষ্ঠী ইসরায়েল, মার্কিন ও কোনো কোনো আরব শাসকগোষ্ঠীর স্বার্থকে জনগণের স্বার্থের চেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

Comments

comments

Powered by Facebook Comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ