তলানিতে ঢাকা শেয়ারবাজারের লেনদেন

ডেস্ক রিপোর্ট : তলানিতে নেমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। গতকাল লেনদেন হয়েছে ২৭১ কোটি ৩৬ লাখ টাকার। যা ১০২ কার্যদিবসের মধ্যে সর্বনিম্নে। আর আগের দুই দিনে ৭২ পয়েন্টের বেশি সূচক পতন হয়ে গতকাল বেড়েছে ১৭ পয়েন্ট। এদিকে, দরপতনের প্রতিবাদে আগের দিন বিক্ষোভ কর্মসূচি পালনের পরিপ্রেক্ষিতে বিক্ষোভকারীদের গতকাল মতিঝিল থানায় ডেকে মিছিল, সমাবেশ না করার নির্দেশ দেওয়া হয়েছে।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ২০২টির দর বেড়েছে। কমেছে ৮৮টির এবং ৬২টির দর অপরিবর্তিত রয়েছে। টাকার পরিমাণে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে গ্রামীণফোনের। কোম্পানিটির ১৬ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা ন্যাশনাল টিউবসের ১০ কোটি ৬২ লাখ টাকার ও ৮ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে স্ট্যান্ডার্ড সিরামিক। লেনদেনে শীর্ষ দশে থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে সোনার বাংলা ইন্স্যুরেন্স, মুন্নু জুট স্টাফলার্স, স্কয়ার ফার্মা, নর্দান জুট ম্যানুফ্যাকচারিং, কপারটেক, মুন্নু সিরামিক ও যমুনা ব্যাংক। অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮৪ পয়েন্টে। সিএসইতে হাতবদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত থাকে ৩৮টির দর। লেনদেন হয়েছে ১৮ কোটি ২৯ লাখ টাকার।
সমাবেশ-বিক্ষোভ না করার নির্দেশ : শেয়ারবাজার নিয়ে ঢাকার মতিঝিল এলাকায় মিছিল-সমাবেশ না করার জন্য নির্দেশ দিয়েছে মতিঝিল থানা পুলিশ। বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ সভাপতি মিজানুর রশীদ চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী আবদুর রাজ্জাককে ডেকে এ নির্দেশ দেওয়া হয়েছে। সংগঠনের সাধারণ সম্পাদক কাজী আবদুর রাজ্জাক বলেন, ‘ডিএসইর জিডির পরও বিক্ষোভ ও মানববন্ধন করায় আমাদের মতিঝিল থানায় তলব করা হয়েছিল। আগামীতে মতিঝিল এলাকায় কোনো ধরনের বিক্ষোভ ও মানববন্ধন না করতে নির্দেশ দিয়েছে পুলিশ। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।’ ডিএসই কর্তৃপক্ষের জিডির পরিপ্রেক্ষিতে পুলিশ এ নির্দেশ দিয়েছে বলে তিনি জানান।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ