এডিবিতে সরকারি অর্থায়ন বাড়ল ৭ হাজার কোটি টাকা

প্রকাশিত: ২৮-০২-২০১৭, সময়: ১৫:১৯ |
Share This

স্বায়ত্তশাসিত সংস্থার বরাদ্দ চার হাজার কোটি টাকা কমিয়ে ১ লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকার সংশোধিত উন্নয়ন বাজেট অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ। তবে মুল এডিপির আকারে কোনো পরিবর্তন আসেনি। বিদেশী অর্থের ঘাটতি পূরণে সাত হাজার কোটি টাকা দেয়া হয়েছে সরকারের নিজস্ব তহবিল থেকে। এতে মেগা প্রকল্পে অর্থ ঘাটতির আশংকা নেই বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী।

সাত দশমিক দুই শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনে চলতি অর্থবছর বড় আকারের উন্নয়ন বাজেট দেয় সরকার। দেশি-বিদেশি ছাড়াও স্বায়ত্তশাসিত সংস্থার অর্থায়নে এর আকার দাঁড়ায় ১ লাখ ২৩ হাজার ৩৪৬ কোটি টাকা। এতে মুল এডিপির আকার ছিলো ১ লাখ ১০ হাজার ৭শ কোটি টাকা। তবে প্রকল্প বাস্তবায়ন ও বিদেশি অর্থছাড়ে ধীরগতির কারণে আট মাস শেষে এতে সংশোধন আনা হলো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এনইসি সভায় স্বায়ত্বশাসিত সংস্থাগুলো থেকে ৪ হাজার কোটি টাকা কমিয়ে অনুমোদন হয়েছে সংশোধিত উন্নয়ন বাজেট। এতে বাড়ানো হয়েছে সরকারি অর্থায়ন।

চলতি অর্থবছরের আট মাসে ২৭২টি নতুন প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে একনেকে। নতুন এসব প্রকল্পের কারণে পদ্মাসেতুর মতো বড় প্রকল্পের অর্থের ঘাটতি হবে না বলে জানালেন পরিকল্পনামন্ত্রী।

প্রথম সাত মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৩৩ ভাগ। অর্থবছর শেষে তা শতভাগ হবে বলে আশাবাদী সরকার।

Leave a comment

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে