মালয়েশিয়া শ্রমিক পাঠানো শুরু

প্রকাশিত: ০৯-০৩-২০১৭, সময়: ১০:৩৬ |
Share This

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক পাঠানো শুরু হচ্ছে আবার। দ্বিপাক্ষিক চুক্তি সইয়ের এক বছর পর শুক্রবার প্রথম দফায় ১০২ জন শ্রমিক কুয়ালালামপুরের উদ্দেশ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ছাড়বেন। বাংলাদেশ জনশক্তি উন্নয়ন ও প্রশিক্ষন ব্যুরো বুধবার এসব শ্রমিকদের বর্হিগমন ছাড়পত্র দিয়েছে।

গত বছরের ১৮ ফেব্রুয়ারি মালয়েশিয়ার সাথে শ্রমিক রপ্তানির চুক্তি করে বাংলাদেশ। এ চুক্তি সইয়ের মাধ্যমে অন্তত ছয় বছর ধরে কার্যত বন্ধ থাকা মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক পাঠানোর সম্ভবনা আবার দেখা দেয়।

চুক্তিতে নির্মাণ, সেবা, বনায়ন, কৃষি এবং শিল্প খাতে বাংলাদেশ থেকে তিন বছরে ১৫ লাখ কর্মী নেয়ার কথা ছিল। কিন্তু বিভিন্ন জাটিলতায় অনিশ্চিত হয়ে পড়ে শ্রম রপ্তানি। এরপর বিভিন্ন সময় শ্রমবাজার খোলার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত রপ্তানি শুরু হতে সময় লাগলো এক বছরেও বেশি।

এসব শ্রমিকরা মালয়েশিয়ার শিল্প, বনায়ন এবং কৃষিখাতের তিনটি কোম্পানিতে এক বছরের চুক্তিতে যাচ্ছেন। পরবর্তীতে মেয়াদ আরও বাড়ানোর কথা রয়েছে।

প্রথম বছরে এইসব শ্রমিকদের মাসিক বেতন হবে ৭শ থেকে ৮শ রিঙ্গিত, যা বাংলাদেশের টাকার পরিমাণে প্রায় ১৫ থেকে ১৬ হাজার টাকা। এই বেতন পরে আরও বাড়ানোর সুযোগ আছে।

 

Leave a comment

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে