সৌদিতে ৫০ লাখ অভিবাসী বিপদে

প্রকাশিত: ০৯-০৩-২০১৭, সময়: ০৯:৩৯ |
Share This

আন্তর্জাতিক ডেস্ক : ৫০ লাখ অভিবাসীর বিরাট অংশকে বহিষ্কার করতে পারে সৌদি আরব। দেশটির সরকার নতুন কিছু অভিবাসী আইন প্রণয়ন করতে পারে। এই আইনে তাদেরকে বহিষ্কার করা হতে পারে।

সৌদি দৈনিক আল-হায়াতের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি শুরা কাউন্সিল অবৈধ অভিবাসন নির্মূল করার লক্ষ্য নিয়ে একটি বিশেষ কমিশন গঠনের প্রশ্নে আলোচনা করছে।

কাউন্সিল সদস্য ড. সাদকা ফাদেলের বরাতে আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি জানিয়েছে, হজ, ওমরা কিংবা ভিজিটর ভিসা নিয়ে এশিয়া এবং আফ্রিকার নানা দেশে থেকে বিপুল সংখ্যক মানুষ সৌদি আরবে প্রবেশ করেছেন। কিন্তু এদের বেশিরভাগই আর কখনোই নিজ দেশে ফিরে যাননি।

নিজেদের পাসপোর্ট ফেলে দিয়ে তারা রাজধানী রিয়াদ, জেদ্দা, মক্কা, মদিনা এবং তাইফের মত শহরে লুকিয়ে কাজকর্ম করছেন। স্থানীয়ভাবে কেউ কেউ বিয়েও করেছেন।

ড. সাদকা ফাদেল জানান, এদের মধ্যে একটা বড় অংশ নানা ধরনের অপরাধের সঙ্গে যুক্ত হয়ে পড়েছেন। এই সমস্যাটিকে সরকার জাতীয় নিরাপত্তার প্রতি বড় একটি হুমকি হিসেবে বিবেচনা করছে। আর সেজন্যই অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে পদক্ষেপের চিন্তা-ভাবনা চলছে। এসব অবৈধ অভিবাসীরা যাতে বৈধ হতে পারে সৌদি সরকার প্রাথমিকভাবে সেই চেষ্টাই করবে।

তিনি বলেন, যাদের কাগজপত্র ঠিক করা যাবে, তারা বৈধভাবে থাকার অনুমতি পাবেন। কোনো কোনো ক্ষেত্রে সৌদি নাগরিকত্ব দেয়ার প্রশ্নটিও বিবেচনার মধ্যে রয়েছে। কিন্তু বহু অবৈধ অভিবাসী রয়েছেন যারা অপরাধের সঙ্গে যুক্ত। এদেরকে শেষ পর্যন্ত সৌদি আরব ছাড়তে হবে।

Leave a comment

ফেসবুকে আমরা

সর্বশেষ সংবাদ

উপরে