আশাশুনিতে প্রতিবন্ধী বান্ধব শিক্ষা প্রতিষ্ঠানের লক্ষে কর্মশালা অনুষ্ঠিত

আশাশুনি ব্যুরো: আশাশুনিতে প্রতিবন্ধী বান্ধব শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষে প্রতিবন্ধী বান্ধব শিক্ষা ও শিক্ষা সহায়তা শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিার সকালে বিআরডিবি মিলনায়তনে প্রাইড প্রকল্পের আওতায় ডিআরআরএ’র সহযোগিতায় লিলিয়েন ফন্ডের অর্থায়নে এবং আইডিয়াল’র আয়োজনে কর্মশালায় সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক নিরঞ্জন মন্ডল। আশাশুনি সদর ইউনিয়নের সকল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অংশগ্রহণে প্রকল্প সুপারভাইজার সুব্রত বাছাড়ের উপস্থাপনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সহকারি শিক্ষা কর্মকর্তা আব্দুর রকিব। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, আসাদুল হক, দিজেন্দ্র লাল রায়, দীপঙ্কর মল্লিক, তারক চন্দ্র মন্ডল, শরিফা খাতুন প্রমুখ। কর্মশালায় বক্তারা সকল স্কুল প্রতিবন্ধী শিশুবান্ধব হিসেবে গড়ে তোলাসহ প্রতিবন্ধীদের শিক্ষা সহায়তা প্রদান করার অঙ্গীকার ব্যক্ত করেন।

আশাশুনিতে ছ’দিনে ২,১৮৯ কুকুরকে জলাতঙ্ক টিকা প্রদান
আশাশুনি ব্যুরো: আশাশুনিতে ছ’দিনে কুকুরের জলাতঙ্ক প্রতিশেধক টিকা প্রদান সমাপনী দিনে ২,১৮৯ টি কুকুরকে টিকা প্রদান করা হয়েছে। গত শনিবার সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত উপজেলার ১১ ইউনিয়নে এক যোগে টিকা প্রদান শুরু করে বৃহস্পতিবার প্রথম রাউন্ড সম্পন্ন হয়। সরকারের কুকুরকে জলাতঙ্ক রোগ থেকে প্রতিশেধক টিকা দান কর্মসূচীর ছ’দিনের কর্মসূচীর অংশ হিসেবে প্রথম রাউন্ডে উপজেলার প্রত্যেক ইউনিয়নে ১নং ওয়ার্ড থেকে শুরু করে পর্যায়ক্রমে প্রত্যাহ সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত কার্যক্রম চলতে থাকে। সমাপনীতে মোট বুধহাটা ইউপির স্বাস্থ্য সহকারি আবু মুছার তত্তাবধানে ডগ ক্যাচার সোহাগ ও সানির নেতৃত্বে কুকুরকে টিকা প্রদান করা হয়েছে ১৭৬টি এবং সম্ভব হয়নি ৩৫টি, শোভনালীতে কবির আহম্মেদের তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ২৭৩টি এবং সম্ভব হয়নি ৩৭টি, কুল্যায় রমেশ চন্দ্র মন্ডলের তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ২১৮টি এবং সম্ভব হয়নি ১০১টি, আশাশুনি সদরে সিরাজুম মনিরের তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ৩০৪টি এবং সম্ভব হয়নি ৭৮টি, দরগাহপুরে লিয়াকত আলীন তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ১৮৯টি এবং সম্ভব হয়নি ৫৮টি, বড়দলে শহিদুল ইসলামের তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ১৪৫টি এবং সম্ভব হয়নি ৪৩টি, শ্রীউলায় হাসান মাহমুদের তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ১২৭টি এবং সম্ভব হয়নি ৪৬টি, খাজরায় আকরামুজ্জামানের তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ১৭২টি এবং সম্ভব হয়নি ৫৬টি, আনুলিয়ায় আব্দুস সাত্তারের তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ২৪০টি এবং সম্ভব হয়নি ৩০টি, প্রতাপনগরে ফজলুল হকের তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ১৯৭টি এবং সম্ভব হয়নি ২৯টি, এবং কাদাকাটি আব্দুল্লাহর তত্তাবধানে টিকা প্রদান করা হয়েছে ১৮০টি এবং সম্ভব হয়নি ৪৫টি কুকুরকে, আশাশুনি উপজেলায় মোট ২,১৮৯টি (শতকরা ৮৯.৪৫ ভাগ) কুকুরকে জলাতঙ্ক ভ্যাকসিন প্রদান করা হয়। মানুষ দেখে দৌড়ানো, খাচা থেকে বেরিয়ে যায়া বা অন্য কোন কারনে ৫৬৬টি (শতকরা ২০.৫৫ ভাগ) কুকুরকে টিকা প্রদান করা সম্ভব হয়নি বলে সংশ্লিষ্ট অফিসের দায়িত্বরত স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ মাহবুবর রহমান জানান। তবে আবারও সপ্তাহখানের পরে বাকীদের দেয়া শুরু করলে সরকারের দেয়া টারর্গেট পুরাপুরি শতভাগ হবে বলে কতৃর্ঙপক্ষ এ প্রতিবেদককে জানান। #
ক্যাপশানঃ আশাশুনিতে কুকুরের জলাতঙ্ক প্রতিশেধক টিকা প্রদানের দৃশ্য।

আশাশুনিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপিত
আশাশুনি ব্যুরো: আশাশুনিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপনে সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নান স্কুল, কলেজের ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, মহান মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের সঠিক ইতিহাস আমাদের পরবর্তী প্রজন্মকে জানতে হবে। তাদের কাছে এমন ভাবে তুলে ধরতে হবে যাতে তারা অনুপ্রাণিত হয়ে মুক্তিযুদ্ধের চেতনায় একটি সুখী সমৃদ্ধ বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে পারে। তিনি বলেন ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর আ¤্রকাননে বাংলা, বিহার, উড়িষ্যার স্বাধীনতার সূর্য যেমন অস্তমিত হয়েছিল, তেমনি ১৯৭১ সালের ১৭ এপ্রিল তৎকালিন কুষ্টিয়ার মেহেরপুর মুজিবনগরের বৈদ্যনাথতলার আ¤্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী মুজিবনগর সরকারের মন্ত্রিসভার শপথগ্রহন ও স্বাধীনতার ঘোষনাপত্র পাঠ করা হয়। রচিত হয় ইতিহাসের নতুন অধ্যয় অখন্ড পাকিস্তানের। পরবর্তীতে ঐতিহাসিক এ দিনটি মুজিবনগর দিবস হিসেবে স্বীকৃতি পায়। বুধবার সকালে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসনের আয়োজনে সহকারি কমিশনার (ভূমি) পাপিয়া আক্তারের সভাপতিত্বে ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হান্নানের উপস্থাপনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার সরদার নাজিম উদ্দীন, আশাশুনি প্রেসক্লাবের সভাপতি এসএম আহসান হাবিব, একাডেমিক সুপারভাইজার হাসানুজ্জামান, মুক্তিযোদ্ধা রুহুল আমিন, আব্দুল মান্নান, মুনছুর আলী, আশাশুনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক আনিছুর রহমান, শিক্ষার্থী হেলাল উদ্দীন, আনিকা তাবাচ্ছুম, প্রীতিমনি রায় প্রমুখ। আজ বৃহস্পতিবার সকাল ৯টায় পরিষদের হলরুমে দিসটির তাৎপর্য তুলে ধরে মাধ্যমিক পর্যায়ের ছাত্র-ছাত্রীদের রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হবে।

Comments

comments

এ বিভাগের অন্যান্য সংবাদ



One response to “আশাশুনিতে প্রতিবন্ধী বান্ধব শিক্ষা প্রতিষ্ঠানের লক্ষে কর্মশালা অনুষ্ঠিত”

  1. Like!! Thank you for publishing this awesome article.

Leave a Reply

Your email address will not be published.

সর্বশেষ আপডেট



সর্বাধিক পঠিত



সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

ওয়েবসাইট নির্মানে: আইটি হাউজ বাংলাদেশ