ভোলায় জেলেদের নৌকা রাখার জন্য খাল খনন করলো যুব ফাউন্ডেশন

ভোলা প্রতিনিধি : ভোলার পূর্ব ইলিশায় যুব ফাউন্ডেশন নামক একটি সংগঠনের উদ্দেগ্য জেলেদের নৌকা নিয়ে নিয়ে নিরাপদে রাখার জন্য তাদের নিজ অর্থানায়নে ১শ’ মিটার খাল খননের কাজ শুরু করেছেন। রবিবার সকাল ১০ টার সময় যুব ফাউন্ডশনের চেয়ারম্যান ও ইলিশা বাঁচাও নদী, বাঁচাও আন্দোলন কমিটির আহŸায়ক স্থানীয় ঠিকাদার মোঃ আনোয়ারুল ইসলাম এই খাল খননের কাজ শুভ উদ্ধভবন করেন। এই সময় সাথে উপস্থিত ছিলেন নদীর পাড়ে থাকা শত শত জেলে ও নৌকাগুলো।
ঐখানে থাকা জেলেদের সাথে কথা বলে জানা গেছে তারা বলেন, হঠাৎ বৃষ্টি, ঝড় জলোচ্ছ¡াস, বাতাস, বন্যা, নদীতে পানি বেড়ে যাওয়া সহ অনেক বিষয় আমাদের জেলেদের মোকাবেলা করতে হয়। তখন আমাদের নৌকাগুলোসহ আমাদের যাওয়ার কোন ব্যাবস্থা না থাকায় আমরা তখন নিরুপায় হয়ে পড়ি। কুলে কিংবা নিরাপদ আশ্রয়ে আসার কোন রাস্তা থাকে না। তাই স্থানীয় একটি যুব ফাউন্ডেশনকে বললে তারা আমাদের জেলেদের এই দূর্ভোগের কথা চিন্তা করে স্থানীয় ঠিকাদারদের নিজ অর্থায়নে আমাদের জেলে পরিবারের জন্য ১শ’ মিটারের খাল খনন করে দিল।
তারা আরো বলেন, আমরা (জেলে পরিবার) তাদের এই ঋণ কোনদিন ভুলবো না। কারন আমাদের এই দূর্ভোগের কথা চিন্তা করে কোন সংগঠন না আসেনি। এসেছে ‘যুব ফাউন্ডেশন’ নামক এই সংগঠনটি। তাই আমারা তাদের কাছে ঋণী।
এ ব্যাপারে ইলিশা বাঁচাও নদী বাঁচাও আন্দোল কমিটির আহŸায়ক আনোয়ারের সাথে কথা বললে তিনি জানান , জেলেরা তাদের এই দাবি-দাওয়ার কথা আমাদের কাছে বললে আমরা আমাদের সামর্থ অনুযায়ী ১শ’ মিটার এই ছোট খালটি খনন করে দিয়েছি।
তিনি আরো বলেন, জেলেদের খাল লাগবে আরো বড় পরিশরে, কিন্তু তা আমাদোর পক্ষে সম্ভব না। তাই আমাদের অনুরোধ রইল ভোলা জেলার অভিভাবক সদর আসনের এমপি তোফায়েল আহমেদ, জেলা প্রশাষক আব্দুল মমিন টুলু, তরুণ নেতা মইনুল হোসেন বিপ্লব, উপজেলা চেয়ারম্যান মোশারেফ হোসেনসহ জেলা আ’লীগের নেতাদের কাছে বিনিত অনুরোধ রইল জেলেদের নিরাপদের দিক বিবেচনা করে একটি ¯øুইচ গেটের ব্যাবস্থা করে দিন। যাতে জেলেরা ঝড়-বৃষ্টি, জলোচ্ছ¡াসের সময় তাদের নৌকাগুলো নিয়ে নিরাপদে থাকতে পারে।

Comments

comments

সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

© 2011 Allrights reserved to Daily Detectivenews