ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগ সম্পাদকের মৃত্যু : দাফন সম্পন্ন

ডুমুরিয়া প্রতিনিধি : ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক বানিয়াখালি মাওলানা ভাসানী মহাবিদ্যালয়’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ নূরুদ্দীন-আল-মাসুদ গত মঙ্গলবার রাত ১১ টায় মৃত্যু বরণ করেছেন ( ইন্না লিল্লাহি…… রাজেউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।
পারিবারিক সুত্রে জানা গেছে, গত ৫ বছর যাবৎ অধ্যক্ষ নূরুদ্দীন দূরারোগ্য কিডনি রোগে ভুগছিলেন। তার মধ্যে ৩ বছর ধরে ব্যয়বহুল ডায়লাইসিস (রক্ত পরিশুদ্ধ করণ) করতে হতো। তাছাড়া তিনি ডায়াবেটিস-সহ বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন। চলতি বছরের মে মাসে তার ডান পা’র হাটু পর্যন্ত কেঁটে ফেলতে হয়েছিলো। শারিরীক দূরাবস্থা নিয়েও তিনি সম্প্রতি তার প্রতিষ্ঠিত কলেজে ও ডুমুরিয়ায় দলীয় কার্যালয়ে আশা-যাওয়া শুরু করেছিলেন। গত মঙ্গলবার রাত ৯টায় খুলনার বয়রাস্থ বাড়িতে খেয়ে শুয়ে পড়েন। পরে অনুমান সাড়ে ১০টার দিকে হঠাৎ গা ঘামতে শুরু করে স্ট্রোকে আক্রান্ত হন। এর কিছু সময়ের মধ্যে তাকে খুলনা’র একটি বে-সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হ’লে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
অধ্যক্ষ নূরুদ্দীন-আল-মাসুদ দৌলতপুর বি.এল বিশ^বিদ্যালয় কলেজে পড়াকালে বামপন্থি ছাত্র ইউনিয়ন’র রাজনীতি করতেন। পরে এলাকায় ফিরে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র রাজনীতিতে সক্রিয় ছিলেন। ১৯৯০ সালে তিনি সিপিবি’র ডুমুরিয়া উপজেলা কমিটির সভাপতি নির্বাচিত হন। ১৯৯২ সালে ওই পার্টির সিদ্ধান্তে শরাফপুর ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে নির্বাচন করে বিজয়ী হন। সেই থেকে টানা ৩ মেয়াদে ২০১১ সাল পর্যন্ত সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। ইউপি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পরপরই নূরুদ্দীন-আল-মাসুদ ১৯৯৩ সালে উপজেলার অবহেলিত-অনগ্রসর দক্ষিণাঞ্চল তথা শরাফপুর-বানিয়াখালি এলাকার শিক্ষা বিস্তারে নিজের বাবা’র জমি দিয়ে বানিয়াখালি বাজারের পাশেই ‘বানিয়াখালি মাওলানা ভাসানী কলেজ’ প্রতিষ্ঠা করেন। চেয়ারম্যান থাকাকালে ইউনিয়ন পরিষদে আসা সকল উন্নয়ন কার্যক্রমের মধ্যে কলেজ-কে একটা অংশ বরাদ্দ দিয়ে সুন্দর অবকাঠামো গড়ে তোলেন।
২০০৪ সালে ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে প্রত্যক্ষ ভোটা-ভুটিতে অধ্যক্ষ নূরুদ্দীন-আল-মাসুদ বাংলাদেশ আওয়মী লীগ ডুমুরিয়া উপজেলা কমিটির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরে ২০১৫ সালের সম্মেলনেও তিনি সাধারণ সম্পাদক পুনঃনির্বাচিত হন। ১/১১ সময় তিনি যৌথ বাহিনীর হাতে গ্রেপ্তার হন। মুলত যৌথ বাহিনীর নির্যাতনে তিনি অসুস্থ হয়ে পড়েন। ৬ মাস কারা ভোগ করার পর জামিনে মুক্তি পান তিনি। এরপর থেকে তিনি মৃত্যুর আগ পর্যন্ত ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগে এক অবিচ্ছেদ্য অংগে পরিণত হয়েছিলেন।
মৃত্যুকালে তিনি খুলনা পাবলিক কলেজের শিক্ষক স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে-সহ অসংখ্য সমর্থক গুনগ্রাহি রেখে গেছেন। গতকাল বুধবার সকাল ১০টায় খুলনার বয়রাস্থ পাবলিক কলেজ মাঠে তার প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১১টায় ডুমুরিয়া উপজেলা জামে মসজিদের সামনে বৃষ্টি উপেক্ষা করে শ’ শ’ মানুষ তার দ্বিতীয় জানাযায় অংশ নেয়। সেখান থেকে তার মরদেহ বানিয়াখালি কলেজ মাঠে নেওয়া হয়। বেলা ২টার পর সেখানে তৃতীয় জানাযা শেষে গ্রামের বাড়ি সেনপাড়ায় মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়েছে। উল্লেখ্য ডুমুরিয়া উপজেলা জামে মসজিদে জানাযা’র আগে মরহুমের প্রতি গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বক্তব্যদেন, খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি ও খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও সাবেক মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি, পাইকগাছা উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, খুলনা জেলা আওয়ামী লেিগর সিনিয়র সাংগঠনিক সম্পাদক মোঃ কামরুজ্জামান জামাল, অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম, ডুমুরিয়া উপজেলা বিএনপি’র আহবায়ক মোল্লা মোশারফ হোসেন মফিজ। উপস্থিত ছিলেন, ডুমুরিয়া উপজেলা নেতা মোস্তফা কামাল খোকন, শোভা রানী হালদার, আনোয়ার ইকবাল মন্টু, আনন্দ মোহন বিশ^াস, সরদার আবু সাঈদ, শেখ নাজিবুর রহমান, শেখ হেফজুর রহমান, শাহনেওয়াজ হোসেন জোয়াদ্দার, সরদার আবু সালেহ, খান আবু বক্কার, সরদার আব্দুল গনি, ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান গাজী এজাজ আহমেদ, ভাইস-চেয়ারম্যান গাজী আবদুল হালিম, সরদার জাকির হোসেন, জি এম ফারুক হোসেন, কাজী আলমগীর হোসেন,মোল্লা সোহেল রানা, এস.এম জাহাঙ্গীর আলম, খান শাকুর হোসেন, রবিউল ইসলাম রবি, প্রতাপ রায়, খান নজরুল ইসলাম, প্রভাষক গোবিন্দ ঘোষ, খান আবুল বাসার, মাসুদ রানা, প্রমুখ।

Comments

comments

সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

© 2011 Allrights reserved to Daily Detectivenews