কাশ্মীর নিয়ে জাতিসংঘে বাকযুদ্ধে জড়াবেন ইমরান-মোদি?

ডেস্ক রিপোর্ট : জাতিসংঘের সাধারণ সভায় একই দিনে ভাষণ দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এ দুই নেতা কিছু সময়ের ব্যবধানে ভাষণ দেবেন। তবে এ সাধারণ সভায় কাশ্মীর ইস্যু নিয়ে দুই নেতা বাকযুদ্ধে জড়াবেন বলে বিশ্লেষকদের ধারণা।
ভারতের পশ্চিমবঙ্গের প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজার বলছে, জাতিসংঘের সাধারণ সভায় প্রথমে বক্তব্য রাখবেন নরেন্দ্র মোদি পরে ইমরান খান। কাশ্মীর নিয়ে গত এক মাস ধরে চলা কূটনৈতিক টানাপড়েন এবং বাকযুদ্ধের মধ্যে তাদের বক্তব্যের বিষয়টি কৌতূহলের কেন্দ্রবিন্দুতে চলে আসছে এ মাসের শেষের দিকে। প্রতিবেদনে বলা হয়, আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে মোদির পরেই বক্তব্য রাখবেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। যদিও কোনো কোনো সূত্রের দাবি, নরেন্দ্র মোদি না ইমরান খান, কে আগে ভাষণ দেবেন, তা এখনও স্থির করা হয়নি। তবে গত মাসে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই প্রথম জাতিসংঘের মঞ্চে এই দুই নেতা সম্মুখ বাকযুদ্ধে অংশ নেবেন। স্বাভাবিকভাবেই এ নিয়ে রাজনৈতিক মহলে তুমুল আগ্রহ তৈরি হয়েছে। কাশ্মীর ইস্যুতে একদিকে মোদি যেমন আন্তর্জাতিক মহলের সমর্থন জোগাড়ের চেষ্টা করেছেন। অন্যদিকে, ইমরান খানও এ নিয়ে সরব হয়েছেন। এ ইস্যুতে গত এক মাসে বারবারই আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে চলেছেন তিনি।
পাক প্রধানমন্ত্রী ইমরান খান আগেই জানিয়ে দিয়েছেন, জাতিসংঘে কাশ্মীর প্রসঙ্গ তুলবেন তিনি। ভারতীয় গণমাধ্যমের দাবি, কাশ্মীর প্রসঙ্গে ইতিমধ্যেই রাশিয়ার সমর্থন পেয়েছে ভারত।

Comments

comments

সম্পাদক ও প্রকাশক : ডাঃ আওরঙ্গজেব কামাল
সম্পাদক মন্ডলীর সভাপতি : ইজ্ঞি: মোঃ হোসেন ভূইয়া।
বার্তা সম্পাদক : জহিরুল ইসলাম লিটন
যুগ্ন-সম্পাদক : শামীম আহম্মেদ

ঢাকা অফিস : জীবন বীমা টাওয়ার,১০ দিলকুশা বানিজ্যিক (১০ তলা) এলাকা,ঢাকা-১০০০
মোবাইলঃ ০১৭১৬-১৮৪৪১১,০১৯৪৪২৩৮৭৩৮

E-mail:dnanewsbd@gmail.com

© 2011 Allrights reserved to Daily Detectivenews